রুটি বা পরোটার সাথে জমে যাবে জাস্ট! এই সহজ গোপন ট্রিকসে ফুলকপি ও মুসুর ডাল দিয়ে বানান এই দারুণ টেস্টি রেসিপি

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত আমরা নিত্যনতুন রান্না তৈরি করার চেষ্টা করে থাকি । যারা রান্না জানে না তারা কিন্তু সাহায্য নিচ্ছে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায়। কারণ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের রেসিপি আজকাল জানতে পারছি। ঠিক তেমনি আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে আমরা জানাতে চলেছি। কিভাবে দুর্দান্ত সাধের ফুলকপি এবং মসুর ডালের এই রেসিপিটি আপনারা বানাতে পারবেন বাড়িতে

প্রথমে মুসুর ডাল কে ভালো করে ধুয়ে নিতে হবে । তারপর অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । এরপর ছোট ছোট পিস করে রাখা ফুলকপি গুলিকে গ্রেটারে ভালো করে গ্রেট করে নিতে হবে তারপর সেই ফুলকপি টুকরো এবং মুসুর ডাল কে ভালো করে ধুয়ে নিতে হবে ।

এরপর মুসুরের ডাল গুলিকে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে এবং তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে কেটে রাখা ফুলকপি টুকরো গুলিকে । তার সাথে অবশ্যই মিশিয়ে দিতে হবে সামান্য পরিমাণে পেঁয়াজ কুচি ধনেপাতা লঙ্কাগুঁড়ো লবণ এবং কিছুটা পরিমাণ । এরপর সেগুলিকে ভালো করে হালকা হাতে গোল করে ফুটন্ত তেলে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।

এরপর পুনরায় একটি পাত্রে তেল দিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে কেটে রাখার ছোট ছোট আলুর টুকরো গুলি । আলুর টুকরো গুলোকে সামান্য করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । পুনরায় পাত্রের সামান্য পরিমাণ তেল দিতে হবে । তারপর তার মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা পরিমাণ তেজপাতা। পাঁচফোড়ন এবং আগে থেকে করে রাখা আদা রসুন ও পেঁয়াজ এর পেস্ট 

তারপর সমস্ত উপকরণগুলিকে ভালো করে মিশিয়ে নিতে হবে এবং তারপর তার মধ্যে যোগ করতে হবে আগে থেকে ভেজে রাখা আলু গুলিকে । তারপর বেশ কিছুক্ষণ ধরে ফুটিয়ে নেওয়ার পর তার মধ্যে যোগ করতে হবে আগে থেকে ভেজে রাখা মুসুর ডালের বড়া গুলিকে এবং ঢাকা দিয়ে অন্তত ৫ থেকে ৭ মিনিট ভালো করে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে এই রেসিপি।

Back to top button