এবার থেকে খেতে গেলে আর ভিজিয়ে রাখতে হবে না সাবুদানা! শুধুমাত্র মেনে চলুন এই গোপন ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন:- প্রোটিন এ ভরপুর থাকে সাবুদানার মধ্যে । কিন্তু অনেক সময় আমরা সাবুদানা না ভিজিয়ে খাওয়া চেষ্টা করে থাকে যা প্রায় অসম্ভব বললেই চলে । তবে আজকের এই প্রতিবেদনে মাধ্যমে জানাবো সাবুদানা দিয়ে কিভাবে না ভিজিয়ে আপনি রান্না করতে পারেন বা খেতে পারেন আসুন জেনে নেই সেই প্রণালী কি কি।

বাচ্চাদের শরীরকে ভেতর থেকে শক্ত করার জন্য এবং শরীর যদি দুর্বল হয়ে যায় তাহলে অনেক সময় ডাক্তারবাবুর সাবুদানা খাবার পরামর্শ দিয়ে থাকেন । যেহেতু এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন থাকে তাই এটি খাবার পরামর্শ দিয়ে থাকেন অধিকাংশ ডাক্তার রা। সাবুর খিচুড়ি অনেক রান্না করে অনেকে । আবার সাবুর পায়েস কিংবা ক্ষীর করে। তবে আজকের প্রতিবেদনে যেটা জানাবো সেটা কিছুটা হল আলাদা বলতে পারেন।

প্রথমে গ্যাসের মধ্যে একটি কড়ায় বসিয়ে দিন । তার মধ্যে কিছুটা পরিমাণ জল দিন এরপর তার মধ্যে সাবুদানা দিয়ে দিন। লক্ষ্য রাখবেন সাবুর দানাগুলো যাতে সাদা হয় এবং ভঙ্গুর না হয় । এরপর ঢাকনা দিয়ে আচ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট মতন ফুটতে দিন মাঝেমধ্যে একবার দুবার করে ঢাকনা খুলে নেড়েচেড়ে নিতে হবে।

এরপর সেই সাবুর দানাকে গ্যাস থেকে নামিয়ে রুম টেম্পারেচারে ঠান্ডা হতে দিন। অন্তত আধঘন্টা সময় লাগবে ঠান্ডা হতে এর পরবর্তী অবস্থাতেও যদি আপনারা দেখেন যে সাবু দানা সঠিকভাবে সেদ্ধ হয়নি তাহলে আরো একবার সেদ্ধ করে নিতে পারেন। তবে সাধারণত সেদ্ধ হয়ে যায় বেশিরভাগ সময় । এর মত অবস্থায় দাঁড়িয়ে জল ছেঁকে নিয়ে রান্নাতে আপনারা এটা অনায়াসে ব্যবহার করতে পারেন ।

Back to top button