রান্নায় হঠাৎ লবণ বেশি হয়ে গেলে সামাল দেবেন যে সহজ ঘরোয়া টোটকায়

নিজস্ব প্রতিবেদন : আমাদের বাড়িতে যে কোন রান্না তৈরি হওয়ার সময়ই দেখা যায় লবণ কম বেশি হয়ে গিয়েছে। ধরুন আপনারা খাবার বানিয়ে অতিথিদের পরিবেশন করছেন ঠিক সেই সময়ে লবণ কমবেশি সমস্যা দেখা গেল তাহলে কেমন হবে ভাবুন তো? আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই সমস্যা থেকে মুক্তির বিশেষ কয়েকটি উপায় সম্পর্কে আলোচনা করতে চলেছি।। চলুন আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক। আসলে রান্নায় ঝাল কিংবা মশলা যতই হোক না কেন, লবণ ঠিকমতো না হলে স্বাদই মাটি। বেশি হলেও চলবে না, আবার কম হলেও স্বাদ আসবে না। লবণ এতটাই গুরুত্বপূর্ণ।

১) পেঁয়াজ :

এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনারা কাঁচা এবং ভাজা উভয় রকমের পেঁয়াজ ব্যবহার করতে পারেন। কাঁচা পেঁয়াজ ব্যবহার করে থাকেন তাহলে দুই টুকরো করে তরকারিতে রেখে কিছুক্ষণ পর সরিয়ে ফেলুন। কিছুক্ষণের মধ্যেই দেখবেন তরকারি থেকে অতিরিক্ত লবণ সম্পূর্ণরূপে দূর হয়ে গিয়েছে। পাশাপাশি এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনারা পেঁয়াজ আন্দাজ মতো কুঁচিয়ে রান্নায় দিয়ে দিন। হাতে সময় থাকলে আলাদা করে ভেজেও দিতে পারেন। এতে রান্নায় স্মোকি ফ্লেভার আসবে এবং অতিরিক্ত লবণ সহজেই চলে যাবে।

২) টক দই:

গরমকালে খাবারের শেষ পাতে টক বা মিষ্টি দই কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি কোন কারনে দেখেন রান্নাতে লবণের পরিমাণ বেড়ে গিয়েছে তাহলে এতে এক চা চামচ পরিমাণ টক দই দিয়ে দিতে পারেন।। টক দই এর প্রভাবে কিন্তু সম্পূর্ণরূপে লবণ রান্না থেকে দূর হয়ে যাবে ‌।

৩)দুধ :

রান্নায় দুধ দিলেও লবণ কমে। তাই লবণ বেশি হলে অল্প একটু দুধ দিয়ে দিন। এতে লবণের ব্যালেন্স হয়ে যাবে আর রান্নার স্বাদও বাড়বে। মনে রাখবেন, শুকনো তরকারির লবণাক্ত স্বাদ কমাতে ঘন দুধ খুবই কার্যকরী।

৪) ময়দা বা আটার বল:

ময়দা বা আটার বল এমন একটি জিনিস যা তরকারি থেকে অতিরিক্ত লবণ খুব সহজেই দূরীভূত করে। আধা কাপ আটার সঙ্গে দুই ফোটা তেল মিশিয়ে আটা মেখে নিন। এবার সেই আটার ছোট ছোট বল তৈরি করে লবণাক্ত রান্নায় দিয়ে দিন। পরিবেশনের আগে আটার বলগুলো সরিয়ে নিন। সাধারণত দু-তিনটি বল দিলেই কাজ হয়। পাশাপাশি আপনারা ময়দা সিদ্ধ করে বল তৈরি করেও তা দিতে পারেন।

৫) ফ্রেশ ক্রিম:

যদিও সকলের বাড়িতে ফ্রেশ ক্রিম থাকে না ,তবে যদি এটি আপনাদের বাড়িতে থাকে তাহলে অবশ্যই লবণ দূর করার কাজে একে ব্যবহার করতে ভুলবেন না।

Back to top button