খাবার পুড়ে গেলে ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না! এবার থেকে ট্রাই করুন এই ৪টি দুর্দান্ত গোপন ট্রিকস, পোড়া স্বাদ নিমেষেই হবে দুর

নিজস্ব প্রতিবেদন :- অনেক সময় তাড়াহুড়োতে রান্না করতে গিয়ে বা বেখেয়ালি হয়ে গিয়ে রান্না পুড়ে যায় । যার ফলে পোড়া গন্ধ সৃষ্টি হয়ে যায় । এতক্ষন ধরে তৈরি করা রান্নার উপর সেই পোড়া গন্ধ দূর করা প্রায় অসম্ভব বললেই চলে । কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে কিছু টিপস জানাতে চলেছি যার মাধ্যমে খুব সহজেই কিন্তু পড়া বন্ধ দূর করা যেতে পারে খাবারের থেকে।

পুড়ে যাওয়া গন্ধ যুক্ত খাবার প্রথমে আলাদা করে রাখুন এরপর যে পাত্রে রান্না করেছেন সে পাত্র পাল্টে ফেলুন এবং নতুন একটি পাত্রে এক কাপ পরিমাণ জল নিন এবং তার মধ্যে দিয়ে দেন দুই থেকে তিন ফালি কাঁচা আলু জল যখন ফুটবে তখন তার মধ্যে দিয়ে দিন সেই পুড়ে যাওয়া রান্নাটিকে। তারপর কিছুক্ষণ ভালো করে ফুটিয়ে নিলেই দেখবেন গন্ধ একেবারে দূর হয়ে গেছে।

তরল খাবার না হয়ে যদি সলিড খাবার হয় তাহলে আপনাকে করতে হবে একটু কষ্ট। একটা চিমটে দিয়ে খাবারের পোড়া অংশ তুলে ফেলুন। ভালো অংশ একটি পাত্রে এমন ভাবে তুলে রাখুন যাতে তার গায়ে একটুও পোড়া না থাকে। গ্যাসে কড়াই চাপিয়ে রান্নায় যা যা মসলা দিয়েছেন তা আরেকবার সামান্য পরিমানে বানিয়ে নিন। তারপর তাতে বেচে যাওয়া খাবারের অংশ দিয়ে আরেকবার ১০ থেকে ১৫ মিনিটের জন্য রান্না করুন। এতে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

খাবার পুড়ে গেলে কি করবো এবার, এসব ভাবার সময় নষ্ট না করে পাত্র বদল করুন দ্রুত। রান্নার সময় পোড়া খাবারের নিচে বা সাইডে লাগে। তাই সেই অংশের খাবার আলাদা করে বাকিটা পরিষ্কার পাত্রে সঙ্গে সঙ্গে তুলে রাখুন। পোড়া বাসনে ভালো অংশ থাকলে তাতে দ্রুত গন্ধ ধরে যায় পুড়ে যাওয়ার। পাত্র বদল করলে সেই সমস্যা থেকে অনেকটাও মুক্তি পাবেন। বাকি খাওয়ার আগে লেবুর রস ছড়িয়ে দেবেন। স্বাদের ক্ষেত্রে পোড়া ভাব থাকবে না।

রান্নাঘরের মসলা কিন্তু পুড়ে যাওয়া গন্ধ দূর করতে অনেকখানি সাহায্য করে কিভাবে করবেন । যে অংশ পুড়ে গেছে বা যে খাবার পুড়ে গেছে তার মধ্যে সামান্য পরিমাণ ঘি ছড়িয়ে দিতে পারেন পাশাপাশি যে কোন ধরনের মসলা যোগ করে পুনরায় আরো একবার ফুটিয়ে নিলে কিন্তু পোড়া গন্ধ অনেকটা দূরে চলে যায় ।

Back to top button