বিনা খাটনিতে বাড়িতেই খুব সহজেই এইভাবে বানান হরলিক্স, খেতে হবে একদমই দোকানের মতো সুস্বাদু!

নিজস্ব প্রতিবেদন:- বিভিন্ন সময় সংবাদমাধ্যমের মধ্যে যে সমস্ত বিজ্ঞাপনগুলি দেখা যায় বা যেকোনো ধরনের বিজ্ঞাপনগুলি আমরা দেখতে পাই তার মধ্যে যে বিজ্ঞাপনটি সবথেকে বেশি জনপ্রিয়তা জনপ্রিয় সেটি হচ্ছে হরলি ক্স । হরলিক্স হচ্ছে এমন এক ধরনের খাবার যেটি শরীর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে তার পাশাপাশি শরীরকে ভেতর থেকে আরও শক্তিশালী করে তোলে । বর্তমানে বিভিন্ন ধরনের বিভিন্ন বয়সের মানুষের জন্য ইতিমধ্যে বাজারে চলে এসেছে।

কিন্তু একথা অস্বীকার করতে বিন্দুমাত্র দ্বিধাবোধ নেই যে বাজারের তৈরি হরলিক্স এর মধ্যে কিন্তু থাকে কিছু রাসায়নিক পদার্থ বা কেমিক্যাল । যেগুলি হয়তো কোথাও না কোথাও গিয়ে আমাদের শরীরে বাজে প্রভাব ফেলে । তাই যদি এই হরলিক্স আপনি বাড়িতে বানিয়ে নিতে পারেন তাহলে তার থেকে ভালো হয়তো কিছু হতে পারে না। কিভাবে বাড়িতে হরলিক্স বানাবেন অত চিন্তার কোন কারণ নেই আপনি বাড়িতে মেনে নিতে পারবেন হরলিক্স ।

হরলিক্স এর মূল উপাদান হচ্ছে গম । প্রথমে আপনাকে বেশ কিছুটা পরিমাণ গম নিতে হবে এবং সেগুলিকে ভালো করে ভিজিয়ে ধরে নিতে হবে। তারপর জল ঝেড়ে সেটিকে একটি কাপড়ের মধ্যে মুড়ে ছিদ্রযুক্ত একটি জায়গাতে রাখতে হবে দুই দিন। দুইদিন পর দেখবেন সেই গম গুলি থেকে অঙ্কুরিত হয়ে গেছে ।এই অঙ্কুরিত গমগুলিকে একটি বড় কড়াইয়ের মাঝারি তাপমাত্রাতে ভালো করে ভেজে নিতে হবে তারপর সেটিকে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে ।

কিছুটা কাজু বাদাম ও আমন্ড ভেজে নিতে হবে । এরপর আগে থেকে ভেজে রাখা গম গুলিকে ব্লেন্ডারে ভালো করে ব্লেড নিতে হবে তারপর সেটিকে ছাকনির সাহায্যে ভালো করে ছেকে নিতে বা চেলে নিতে হবে এরপর এর মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে গুড়ো করে রাখা কাজু বাদাম ।এর সাথে যোগ করবেন কিছুটা পরিমাণ গুঁড়ো দুধ এবং সামান্য পরিমাণ চিনি তাহলে তৈরি হয়ে যাবে হরলিক্স ।

Back to top button