বাড়িতে থাকা গাঁদা গাছ থেকে কিভাবে সংগ্রহ করবেন বীজ! জেনে নিন এই সহজ গোপন ট্রিকস

নিজস্ব প্রতিবেদন:- আমরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের চারা গাছ বাড়িতে পরিচর্যা করে থাকি । তার পাশাপাশি আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছেন যারা গাছ পরিচর্যা করতে ভালোবাসেন । এই প্রতিবেদন শুধুমাত্র তাদের জন্য । কারণ আজকেরই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কিভাবে এক বছরের গাঁদা ফুলের বীজ সংরক্ষণ করে সেটিকে পরের বছর সঠিকভাবে রোপন করতে পারবেন।

প্রথমেই বলে রাখি, হাইব্রিড জাতীয় গাঁদা ফুল এক্ষেত্রে কাজে লাগবে না । দেশী গাধা এক্ষেত্রে কাজে লাগবে এবং সংরক্ষণ করার জন্য সঠিক যে সময় সেটা আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে। আমরা অনেকেই বিভিন্ন সময়ে সংরক্ষণ করে ভাবি যে পরের বছর হয়তো এগুলি থেকে গাছ তৈরি করা সম্ভব কিন্তু সেটা মোটেও সম্ভব নয় । তার একটা নির্দিষ্ট সময় রয়েছে।

গাঁদা গাছের বীজ সংরক্ষণ করার আদর্শ সময় হচ্ছে ফেব্রুয়ারি মাসের লাস্ট দিক থেকে পুরো মার্চ মাস অব্দি । কিভাবে সংরক্ষণ করবেন? গাছের যে ফুলগুলি শুকিয়ে গেছে। সেই ফুলের গোড়ার দিক যদি কালো অংশ হয়ে থাকে তাহলে সেই বীজ একমাত্র আপনার সংরক্ষণ করতে পারেন ।

এর জন্য প্রথমে ফুলটিকে গাছ থেকে সরিয়ে ফেলতে হবে । তারপর পাপড়ি গুলিকে ছেড়ে ফেলতে হবে । এবং অবশিষ্ট বীজ কে একটি খোলামেলা জায়গায় অন্তত দুইদিন ধরে সূর্যের আলোকে রাখতে হবে । তারপর সেটি একটি কন্টেনার এর মধ্যে রেখে দিতে পারেন আপনি । পরের বছর ব্যবহার করতে পারবেন ।

Back to top button