খোসা ছাড়ানোর পর সেদ্ধ না হওয়া ডিম ভালোভাবে সেদ্ধ করার জন্য রইলো এই সহজ দুর্দান্ত টিপস

নিজস্ব প্রতিবেদন: ডিম সেদ্ধ অথবা ঝোল রান্না করে কম বেশি কিন্তু খেতে অনেকেই পছন্দ করে থাকেন। এমন কিছু মানুষ রয়েছেন যারা হয়তো ফুল বয়েলড ডিম খেতে পছন্দ করেন। আবার এমন কিছু মানুষ রয়েছেন যারা হয়তো হাফ বয়েল ডিম খেতে পছন্দ করে থাকেন। তবে এই ক্ষেত্রে একটা সমস্যা কিন্তু কম বেশি অনেকেরই হতে পারে। ধরুন আপনি ডিম ফুল বয়েল করতে চাইছেন কিন্তু খোসা ছাড়ানোর পর দেখলেন সেটা হাফ বয়েল্ড হয়ে রয়েছে।

সেক্ষেত্রে কি করনীয়? কিভাবে এই ডিম আপনারা ঠিক করতে পারবেন? আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই সমস্যারই নির্দিষ্ট সমাধান আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি। আমরা নিশ্চিত কখনো না কখনো আপনারাও নিশ্চয়ই এই সমস্যার ভুক্তভোগী হয়েছেন। চলুন তাহলে দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

আন্ডারকুকড ডিম ঠিক করার সহজ উপায়:

ডিম সেদ্ধ করার সময় করণীয় জিনিস :
এই জন্য আপনাদের কয়েকটি বিষয় এড়িয়ে চলতে হবে। বিষয় গুলি কি কি সেটা নিম্নে আলোচনা করা হলো—

১)ডিম জলে ফোটানোর পর যখন গ্যাস অফ করবেন তারপর ৫থেকে৬ মিনিট ডিম ওই গরম জলেই রেখে দিন। তাহলে কিন্তু আপনারা একেবারে নিশ্চিত হতে পারবেন ডিম সম্পূর্ণ সিদ্ধ হয়েছে কিনা।

২) জল ফুটতে শুরু করার পরে তাতে ডিম রেখে ঢাকনা লাগিয়ে দিন। এটি বাষ্পের মাধ্যমে চাপ বাড়িয়ে দেয় এবং ডিম ঠিকঠাক ভাবে সেদ্ধ হয়।

সেদ্ধ না হওয়া ডিম খোসা ছাড়িয়ে দেওয়ার পরে আবার সেদ্ধ করার উপায়:

খোসা ছাড়িয়ে দেওয়ার পরে যদি আপনারা আবার ডিম সম্পূর্ণ সেদ্ধ করতে চান সেক্ষেত্রে এর কিন্তু নির্দিষ্ট কিছু উপায় রয়েছে। তবে প্রথমেই বলব যদি আপনারা খোসা ছাড়িয়ে না থাকেন এবং আপনাদের মনে হয় যে ডিম সম্পূর্ণ সেদ্ধ হয়নি সে ক্ষেত্রে কিন্তু আপনারা আবার জলে রেখে ধীরে ধীরে তাপমাত্রায় আরও ৫ মিনিট সিদ্ধ করতে পারেন।

তবে যদি খোসা ছাড়িয়ে দিয়ে থাকেন তাহলে সেগুলো আবার ১০ মিনিট বা তার বেশি সময় ধরে ঢাকনা দিয়ে কম তাপমাত্রায় জলে ফোটান। এতে হাফ সেদ্ধ হওয়া ডিম ভালো করে সেদ্ধ হয়ে যাবে। তবে এভাবে ডিম সেদ্ধ করার সময় আপনাদের কিন্তু কয়েকটি বিষয় মাথায় অবশ্যই রাখতে হবে।

দ্বিতীয়বার ডিম সেদ্ধ করার সময় আপনারা কিন্তু কখনোই ডিম সম্পূর্ণরূপে জলে চুবিয়ে দেবেন না। গ্যাসের আঁচ যথাসম্ভব কমিয়ে রাখবেন এবং পাত্রের উপরে থাকা ঢাকনা সঠিকভাবে বন্ধ করবেন। শেষে আরও একটি কথা বলব যে ডিম সেদ্ধ করার সময় আপনারা অবশ্যই ওই জলের মধ্যে সামান্য লবণ দিয়ে দেবেন তাহলে কিন্তু আপনাদের ডিম একেবারে পারফেক্ট ভাবে সেদ্ধ হয়ে যাবে এবং আর কোন সমস্যা হবে না।

Back to top button