এমন রেসিপি খাননি আগে! খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের ডিম পালং রেসিপি

নিজস্ব প্রতিবেদন: ডিম পালক দুটোই পুষ্টিকর খাদ্য তা আমরা সকলেই জানি।‌ রান্নাতে সময় বাঁচাতে এবং ভিন্ন স্বাদের এক রেসিপি পেতে আজকের এই প্রতিবেদন। ডিম এবং পালং দিয়ে আজ আমরা নিয়ে এসেছি এক সুস্বাদু পুষ্টিকর রেসিপি। চলুন দেখে নেওয়া যাক –

উপকরণ:

১ )ডিম
২)পালং শাক
৩)টক দই
৪)টমেটো
৫)পেঁয়াজ
৬)আদা
৭)রসুন
৮)ধনেপাতা
৯)হলুদ গুঁড়ো
১০)লাল লঙ্কা গুঁড়ো
১১)ধনে‌ গুঁড়ো
১২)জিরে গুঁড়ো
১৩)ছোট এলাচ
১৪)দারচিনি
১৫)গোলমরিচ
১৬)লঙ্কা
১৭)নুন
১৮)সরষের তেল

প্রনালী:

প্রথমে ডিম নিয়ে সেদ্ধ করে নিতে হবে। তারপর পালংশাক ধুয়ে নিতে হবে। এরপর উনুনে কড়াই চাপিয়ে জল গরম করে সেটিতে চিনি ও পালং শাক দিয়ে ৩ -৪ মিনিট মতো ফুটিয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে সেটিতে গরম পালং শাকগুলো ডুবিয়ে ৪-৫ মিনিট‌ রেখে দিতে হবে। অন্য একটি পাত্রে টক দই, হলুদ গুঁড়ো , জিরে গুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো নিয়ে সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপরে সেদ্ধ পালং শাক, কাঁচা লঙ্কা, ধনে পাতা‌ ও জল নিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর সরষের তেল গরম করে হলুদ গুঁড়ো, নুন ও সেদ্ব ডিম দিয়ে ভেজে নিয়ে তুলে নিতে হবে। অবশিষ্ট তেলে ছোট এলাচ, দারচিনি,লং ও গোলমরিচ দিয়ে একটু ভেজে নিয়ে এতে গোটা জিরে, পেঁয়াজ কুচি দিয়ে সবটা ভালো করে ৪-৫ মিনিট মতো ভেজে নিতে হবে।

এর পরে আদা রসুন বাটা, টমেটো, নুন ও দইয়ের মিশ্রন দিয়ে মসলাটা ভালো করে কষিয়ে নিতে হবে। তারপরে এই মসলায়‌ পালং শাকের মিশ্রন দিয়ে সবটা ৭-৮ মিনিট মতো মিশিয়ে নিতে হবে। জল দিয়ে একটু ফুটিয়ে নেওয়ার পরে ভাজা ডিম, গরম মসলা‌ ও কসুরি মেথি দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে।৫-৬ মিনিট ফুটিয়ে নিন । ব্যাস তৈরি আপনার সুস্বাদু ডিম পালং শাক রান্না।

Back to top button