কমে যাবে সংসারের অর্ধেক খাটনি! মাথায় রাখুন এই ৬টি দুর্দান্ত ও কার্যকরী কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন :- এমন কিছু টিপস রয়েছে যেগুলি হয়তো আমাদের অজানা কিন্তু সেই সমস্ত টিপসগুলি অবলম্বন করলে অনেকটা কাজ সহজ হয়ে যায় ।তার পাশাপাশি সময় বেঁচে যায় অনেকখানি। আজকে সেই ধরনের টিপস নিয়ে আলোচনা করব আমরা আজকের এই প্রতিবেদনে মাধ্যমে। এই টিপসগুলি ফলো করলে আপনার যেমন সময় বাঁচবে তার পাশাপাশি ঘরের বিভিন্ন কাজে কিন্তু খুব অল্প সময়ের মধ্যে করে ফেলা সম্ভব হবে

১. অনেক সময় আমরা লেবুর রস তৈরি করি ।কিন্তু দেখা যায় ততটা পরিমাণে ভালো করে লেবুর রস নিঃসৃত করতে পারি না । এর জন্য প্রথমে লেবুকে প্রথমে দুফালি করে নিতে হবে । তারপর একটি ঝাঁজরা নিতে হবে । সাধারণত প্রতিটি বাড়ির রান্নাঘরে থাকে। সেই ঝাঁজরা উপর অর্ধেক লেবু আলতো করে চাপ দিয়ে ঘষে নিতে হবে ।তাহলে পর্যাপ্ত পরিমাণে লেবুর রস মিশ্রিত করা সম্ভব হবে। পরবর্তী ক্ষেত্রে সেটা আপনারা ছেকে নিতে পারেন।

২. অনেক সময় পাতি লেবু আনার পর ফ্রিজে রাখার জায়গা হয় না ।তার পাশাপাশি একসাথে অনেকগুলো লেবু আনলে তা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যা দূর করতে আপনারা লেবু গুলিকে চালের মধ্যে রাখতে পারেন । চালের মধ্যে রেখে উপর থেকে আরও এক লেয়ারের চাল যোগ করে দিতে হবে । অর্থাৎ লেবু গুলি যাতে সম্পূর্ণ চালের মধ্যে নিমজ্জিত থাকে।

৩.এমন বহু বাড়ি রয়েছে যারা একবারই দুপুরবেলাতে ভাত রান্না করে নেয় এবং সেই রান্নায় পরবর্তী ক্ষেত্রে রাত্রেবেলাতে খায় । কিন্তু রাতের বেলা খাবার সময় ঠান্ডা হয়ে যায় ।পুনরায় আবার গ্যাস জ্বালিয়ে গরম করার তুলনায় একটি হটপট এর মধ্যে গরম জল নিয়ে নেবেন । তার মধ্যে ভাতের বাটিটি বসিয়ে আধ ঘন্টার মতন রেখে দিলে ভাত কিন্তু একদম সম্পূর্ণ রকম ভাবে গরম হয়ে যাবে।

৪.বাচ্চা ছেলে কিংবা বয়স্কদের সাদা জুতো পরিষ্কার করতে নাজেহাল হয়ে যায় অনেকেরা। আমরা জানি সাদা জুতো খুব তাড়াতাড়ি নোংরা হয়। অনেক ডিটারজেন্ট ব্যবহার করার পরও হয়তো নোংরা সঠিকভাবে তোলা সম্ভব হয় না ।এক্ষেত্রে আপনি সেভিং ফোম ব্যবহার করতে পারেন। সামান্য পরিমাণে শেভিং ফোম নিয়ে সেটিকে ব্রাশের মাধ্যমে ঘষে দিলে কিন্তু খুব সহজেই কঠিন জেদি ময়লা উঠে যায় ।

৫. ঢেঁড়স একটি পিচ্ছিল সবজি, এই সবজি কাটতে গিয়ে গেলে চাকু কিংবা চুরির মধ্যে একটা তেলতেলে ভাব চলে আসে । যার ফলে সঠিকভাবে ঢেঁড়স কাটা যায় না। এই সমস্যা দূর করতে সবজি কাটার আগেই ঢেড়সের মধ্যে সামান্য পরিমাণে সরষের তেল লাগিয়ে নিতে পারেন ।

Back to top button