সংসারের অর্ধেক খাটনি কমে যাবে গ্যারান্টি! মাথায় রাখুন এই ৬টি দুর্দান্ত কার্যকরী কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন ঘরের কাজে এমন কিছু জিনিস ব্যবহৃত হয় যেগুলি হয়তো একটা সময় পর আর ব্যবহারযোগ্য হয়ে ওঠেনা । কিন্তু সেগুলিকে ফেলে না দিয়ে পুনরায় ব্যবহারযোগ্য করে তোলার জন্যই আজকের এই প্রতিবেদন । আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বেশ কিছু অভাবনীয় টিপস দিতে চলেছি যা নিত্য প্রয়োজনীয় জিনিসের ক্ষেত্রে প্রতিদিন কাজে লাগতে পারে।

প্রথমেই যে টিপসের কথা আপনাদেরকে জানাবো সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । প্রতিটি বাড়ির ক্ষেত্রে ভাতের ফ্যান অনেক সময় বাইরে পড়ে যায়। যার ফলে গ্যাস নোংরা হয়ে যায়। এবং ধীরে ধীরে এটি জমতে জমতে যদি দাগ সৃষ্টি করে । কোনো কারণে ভাতের ফ্যান যাতে না উতলে যায় তার জন্য যখন ভাতের ফ্যান উপচে পড়ার সময় হয়ে আসবে তখন তার মধ্যে দুই ফোঁটা সরিষার তেল দিয়ে দেবেন। তাহলে দেখবেন আর ভাতের ফ্যান এর উতলে পড়বে না ।

রান্না করে যে সমস্ত কন্টেইনার গুলি থাকে যার মধ্যে আমরা মসলাপাতি বা অন্যান্য জিনিস রেখে থাকি । সেগুলো অনেক সময় নোংরা হয়ে যায় । সেগুলি পরিষ্কার করার জন্য একটি পাত্রের কিছুটা পরিমাণ বেকিং সোডা নেবেন এবং সেটি ভালো করে গুলে নেওয়ার পর স্ক্রাবার দিয়ে কন্টেনারগুলিকে ঘষে দিলেই দেখবেন খুব সহজেই দাগগুলি পরিষ্কার হয়ে যাচ্ছে।

আমাদের বাড়িতে যে প্লাস্টিকের ডাস্টবিন থাকে বা ঝুড়ি থাকে যার মধ্যে আমরা বিভিন্ন আবর্জনা ফেলে রাখি । সেগুলো অনেক সময় নষ্ট হয়ে যায় । তার কারণ আমরা সঠিকভাবে সেটি ব্যবহার করতে পারি না । প্রথমে তার মধ্যে একটি পুরনো কাগজ বিছিয়ে দেবেন । তারপর তার মধ্যে একটি প্লাস্টিক দিয়ে দেবেন। এরপর যা কিছু আবর্জনা সে প্লাস্টিকের মধ্যে জমা হবে। পরবর্তী ক্ষেত্রে আপনি প্লাস্টিক সমেত আবর্জনা গুলোকে বাইরে ফেলে দেবেন এতে ডাস্টবিনটিও ক্ষতি হবে না এবং কাজ সহজ হবে ।

Back to top button