বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে করুন টমেটো চাষ, মাত্র কয়েকদিনেই মিলবে দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছে যারা টমেটো গাছ লাগিয়ে সেটিকে ব্যবসাতে রূপান্তরিত করেছে । প্রচুর পরিমাণে জমি ঘেরাও করে তার মধ্যে টমেটো গাছের চাষ করা হয় বিভিন্ন জায়গাতে। কিন্তু একসাথে অনেক গুলি টমেটো গাছ নিয়ে ব্যবসা করতে গেলে অতি অবশ্যই আপনাকে সজাগ থাকতে হবে ।প্রতিটি গাছের প্রতি আলাদা আলাদা ভাবে নজর রাখতে হবে সেই সমস্ত কথা নিয়ে আজকের এই প্রতিবেদন।

যারা গাছ ভালবাসে তারা কিন্তু মানুষের মতনই অতি যত্নে আগলে রাখে তাদেরকে। ছোট নার্সারি হোক বা বড় বাগান ব্যবসার ক্ষেত্রে ব্যবহৃত কিংবা বাড়ির সৌন্দর্যায় সব ক্ষেত্রে কিন্তু গাছপ্রেমী মানুষেরা গাছেদের প্রতি এক আলাদা আবেগ ভালোবাসা দেখিয়ে থাকে । কিভাবে টমেটো গাছকে পরিচর্যা করতে হয় সেটাই জানবো আজকের এই প্রতিবেদনে ।

টমেটো গাছকে যদি উচ্চফলনযুক্ত করতে হয় তাহলে বেশ কিছু উপায় আপনাকে অবলম্বন করতে হবে, প্রথমত চারা গাছটিকে প্রথমেই মাটির টবে প্রতিস্থাপন করা চলবে না । সেটিকে একটি প্লাস্টিকের পাত্রে রাখতে হবে এবং বেশ কিছুদিন পর সেটিকে মাটির পাত্রের প্রতিস্থাপন করতে হবে।

এরপর ডগার দিকটি প্রথমে ছেঁটে ফেলতে হবে এবং একটি কলম সৃষ্টি করতে হবে। মাত্র ১০ থেকে ১৫ দিন পর সেই কলমে গাছ থেকে দেখবেন একটা নতুন গাছ সৃষ্টি হয়েছে। সেই গাছটিকে প্রতিস্থাপন করতে হবে মাটির টবে তারপর জৈব সারের সহযোগে পর্যবেক্ষণ এবং পরিচর্যা করলেই অধিক ফলন যুক্ত টমেটো পাওয়া সম্ভব।

Back to top button