মধ্যবিত্তদের জন্য খুশির খবর! পুজোর মুখে সোনার দামে ঘটলো পতন, গ্রাম পিছু কমে হলো কত? জানুন!

নিজস্ব প্রতিবেদন:- বিগত বেশ কিছুদিন ধরেই সোনার দামে কিন্তু ক্রমাগত পতন দেখতে পাচ্ছেন দেশের জনগণ। বিশেষ করে দুর্গাপূজার প্রাক্কালে এটা যে একটা অত্যন্ত বড় সুখবর তাতে কোন সন্দেহ নেই। দুর্গাপূজো ধনতেরাস আর দীপাবলি উপলক্ষে কিন্তু এখন অনেকেই হয়তো সোনার গয়না কেনার কথা চিন্তা ভাবনা করছেন। এদিকে আর মাত্র মাসখানেকের মধ্যেই শুরু হয়ে যাবে বিয়ের সিজন। তাই এই অবস্থায় যদি সোনার দাম কিছুটা কমে যায় তাহলে একদিকে যেমন সাধারণ মানুষের মধ্যে সোনা কেনার আগ্রহ বাড়বে ঠিক তেমনভাবেই কিন্তু অনেকটাই লাভবান হবেন স্বর্ণ ব্যবসায়ীরা।

যেই সোনার মূল্য ৫০ ছাড়িয়ে মধ্যবিত্তদের কপালে হাত ঠেকিয়ে দিয়েছিল, সেই সোনা এখনও ৫০ এর নিচে। আজকে যদি আপনি হলমার্ক সোনা কিনতে যান তবে তার দাম আসবে ১ গ্রাম অনুযায়ী, ৪,৮৪০ টাকা। যদি ১০ গ্রামের কোনো গহনা বুক করতে চান তবে শুধু মাত্র সোনার দাম আসবে ৪৮,৪০০ টাকা। তবে জিএসটি আর মেকিং চার্জ কিন্তু আপনাদেরকে অবশ্যই আলাদাভাবে দিতে হবে। আসুন এবার এক নজরে বর্তমানে সোনার দর জেনে নেওয়া যাক। প্রসঙ্গত গত পরশু অর্থাৎ মহালয়ার দিন রবিবার ২২ ক্যারেট সোনার দাম ছিল এক গ্রাম অনুযায়ী ৪,৭৬০ টাকা।

১০ গ্রামের দাম – ৪৭,৬০০ টাকা। হলমার্ক গহনা সোনার দাম – ৪৮,৩০০ টাকা (১০ গ্রাম অনুযায়ী)। ২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম অনুযায়ী – ৫০,১৫০ টাকা‌। অন্যদিকে রুপোর বাটের দাম ছিল ৫৬,১০০ টাকা। পাশাপাশি খুচরো রুপো প্রতি কেজি পাওয়া যাচ্ছিল ৫৬,২০০ টাকা। এবার আসা যাক গতকালের কথায়। গতকাল (২৭.৯.২২) সোনার দাম-» ২২ ক্যারেট সোনার দাম ১ গ্রাম অনুযায়ী – ৪,৭০০ টাকা। ১০ গ্রামের দাম – ৪৭,৭০০ টাকা। হলমার্ক গহনা সোনার দাম – ৪৮,৪০০ টাকা ( ১০ গ্রাম অনুযায়ী)।

২৪ ক্যারেট সোনার দাম ১০ গ্রাম অনুযায়ী – ৫০,৩০০ টাকা। এদিন রূপার বাট (প্রতি কেজি) ৫৫,৭০০ টাকা আর খুচরো রুপো প্রতি কেজি ৫৫,৮০০ টাকা। সবশেষে পাঠকদের উদ্দেশ্যে বলে রাখি আপনারা কিন্তু সোনার গহনা তৈরি করার আগে একবার ভালোভাবে দাম যাচাই করে যাতে ভুলবেন না। আর হ্যাঁ প্রত্যেকটা গয়নার উপরে কিন্তু আলাদাভাবে জিএসটি আর মেকিং চার্জ বসানো হয়ে থাকে। সুতরাং গয়না তৈরি করতে গেলে সোনার দৈনন্দিন দাম ছাড়াও আপনাদের আলাদা করে কিন্তু জিএসটি আর মেকিং চার্জ দিতে হবে।

প্রত্যেকটি গহনার দোকানের ক্ষেত্রে এই মেকিং চার্জ আলাদা হয়ে থাকে সুতরাং দামের অনেকটাই পার্থক্য থাকবে এটা স্বাভাবিক। কিছুদিনের মধ্যেই হয়তো বিয়ের সিজন তাই সোনার গয়না কেনার কথা অনেকেই ভাবছেন। সুতরাং গয়না কেনার আগে কিন্তু একবার ভালোভাবে হলমার্ক যাচাই করে নিতে ভুলবেন না। দাম কম এর জন্য কিন্তু হলমার্ক ছাড়া গয়না কিনবেন না, এতে ঠকে যেতে পারেন।

Back to top button