কাঁচের বাসন পরিষ্কার করতে হয় সমস্যা! খুব সহজ এই ঘরোয়া উপায়ে ঝটপট করে ফেলুন কাঁচের বাসন পরিষ্কার, হবে নতুনের মতো চকচকে

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু কাঁচের কম বেশি বিভিন্ন ধরনের বাসনপত্র থেকেই থাকে। এই বাসন গুলি সাধারণত বিভিন্ন অনুষ্ঠান বা কোনরকম পার্টি থাকলে ব্যবহার করা হয়ে থাকে। কাচের বাসন কিন্তু দেখতে খুবই সুন্দর লাগে বলা যায়। তবে অন্যান্য যেকোনো বাসনের মতন এটাও কিন্তু খুব সহজেই নোংরা হয়ে গিয়ে থাকে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিয়েছি কাঁচের বাসন পরিষ্কার করার একটি সহজ পদ্ধতি। আপনারা যারা বাড়িতে কাচের বাসন ব্যবহার করে থাকেন তারা কিন্তু অবশ্যই এই প্রতিবেদনটি একদম মনোযোগ সহকারে পড়তে ভুলবেন না। তাহলে চলুন আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

কাচের বাসন পরিষ্কার করার সহজ পদ্ধতি:

১) প্রথমেই আপনাদের একটি বড় পাত্রে বেশি করে জল নিয়ে তা গরম করে নিতে হবে। এরপর যে কাঁচের বাসন টি সবথেকে বেশি নোংরা হয়েছে সেটার মধ্যে এই গরম জল ঢেলে সামান্য পরিমাণের ডিশওয়াশ দিয়ে দিন।। এরপর ওই পাত্রের মধ্যে দিয়ে দিতে হবে হাফ চামচ পরিমাণ অ্যামোনিয়া। এবার এই জলের মিশ্রণটির মধ্যে স্কচ বাইট ডুবিয়ে আপনাদের ধীরে ধীরে সমস্ত কাঁচের বাসন ঘষে পরিষ্কার করে নিতে হবে। যেহেতু এগুলো কাঁচের বাসন তাই কিন্তু খুব আলতো হাতে আপনারা ঘষবেন এবং যত্ন সহকারে রাখবেন।

২) যে বাসনটিতে সব থেকে বেশি ময়লা হয়েছিল সেটাকে সবার শেষে জল ফেলে দিয়ে আপনাদের একই রকম ভাবে মেজে ধুয়ে নিতে হবে। সবশেষে ভালো করে এগুলিকে পরিষ্কার জলে আপনারা ধীরে ধীরে ধুয়ে ফেলুন। এবার আপনাদের আরো একটি কাজ করতে হবে সেটা হল কাঁচের বাসন ধুয়ে ফেলার পরে কিন্তু আপনাদের একটি সুতির কাপড় বা সুতির রুমাল নিয়ে ভালো করে এগুলোকে মুছে নিতে হবে।।

গ্লাসের ভেতরে আপনারা রুমাল ঢুকিয়ে মুছতে না পারেন সে ক্ষেত্রে একটা চামুচের সাহায্যে রুমালটাকে ভেতরে ঢুকিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মুছে নিতে পারেন। সবশেষে বলবো কাঁচের বাসন অবশ্যই বেশ যত্ন সহকারে আপনারা পরিষ্কার করবেন এবং শেষের কাজটি অর্থাৎ একবার ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে ভুলবেন না।

কারণ তামা বা কাচ জাতীয় বাসনে কিন্তু জল দিয়ে ধোয়ার পর যদি শুকনো কাপড়ে ভালো করে না মোছা হয় সেক্ষেত্রে কিন্তু জলের দাগটাই বসে যেতে পারে। এই জলের দাগ ওঠানো কতটাই কষ্টসাধ্য তা হয়তো আপনাদের সকলেরই জানা রয়েছে।

Back to top button