বাড়িতে এবার থেকে শুক্তো রান্নার সময় দিন ঘরোয়া উপায়ে তৈরি এই বিশেষ মশলা, শুক্তো হবে এতো টেস্টি যে খাবেন চেটেপুটে

নিজস্ব প্রতিবেদন:- আজকের এই প্রতিবেদনটি অন্যান্য প্রতিবেদনের তুলনায় একটু আলাদা হতে চলেছে । কারণ বিয়ে বাড়ি হোক বা যে কোন অনুষ্ঠান বাড়িতে যে আইটেমটি সবার প্রথমে থাকবেই থাকবে সেই আইটেমটি কিভাবে তৈরি করা সম্ভব বাড়িতে অর্থাৎ তার রেসিপি বা প্রণালী কি সে সম্পর্কিত তথ্য আলোচনা করা হবে এই প্রতিবেদনের মাধ্যমে

আমরা অনেকেই চাই যে বিয়ে বাড়ি বা কোন অনুষ্ঠান বাড়ির মতন সুক্ত রান্না করতে । কিন্তু প্রতিদিনের তাড়াহুড়োতে তেমনভাবে আর সুস্বাদু হয়ে ওঠে না । তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো আপনারা কিভাবে বাড়িতে বসেই বিয়ে বাড়ি বা যে কোন অনুষ্ঠান বাড়ির মতন শুক্তো রান্না করতে পারবেন।

উপকরণ হিসেবে লাগবে
আলু , পেঁপে , রাঙা আলু, সজনে ডাটা, গুঁড়া মসলা ,ঘি, বড়ি সর্ষে বাটা দুধ । প্রথমে মৌরি এবং পাঁচফোড়নকে একটি কড়াইয়ে ভালো করে ভেজে নিতে হবে এবং অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে । এরপর এক এক করে সমস্ত সবজিগুলিকে অল্প তেলে ভালো করে ভেজে নিতে হবে । ওপর দিকে একটি বাটিতে কালোজিরে পোস্ত এবং সামান্য পরিমাণ কাঁচালঙ্কা ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি মিহি পেস্ট তৈরি করতে হবে ।

সবকিছু তৈরি হয়ে গেল কড়াইয়ের মধ্যে কিছুটা পরিমাণে তেল দিতে হবে তার মধ্যে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণে পাঁচফোড়ন , তেজপাতা এক চামচ পরিমাণ আদা বাটা এবং আগে থেকে ভেজে রাখা সমস্ত সবজি । সমস্ত কিছু ভালো করে মিশিয়ে জল দিয়ে সেটিকে ঢাকা দিয়ে রেখে দিতে হবে দুই মিনিটের জন্য।

দুই মিনিট হয়ে যাওয়ার পর ঢাকনা খুলে তার মধ্যে যোগ করতে হবে এক চামচ পরিমাণ হলুদ চিনি নুন ঘি এক কাপ পরিমাণ দুধ এবং আগে থেকে তৈরি করে রাখা সর্ষে এর পেস্ট। সমস্ত উপকরণ গুলিকে পুনরায় ঢাকা দিয়ে রেখে দিতে হবে পাঁচ থেকে সাত মিনিটের জন্য তাহলে তৈরি হয়ে যাবে অনুষ্ঠান বাড়ির মতন শুক্ত।

Back to top button