রান্নাঘরে থাকা কাঠের বাসনপত্র মাত্র কয়েক মিনিটেই করুন নতুনের মতো পরিষ্কার, জেনে নিন এই দুর্দান্ত সিক্রেট টিপস

নিজস্ব প্রতিবেদ ন :- আমাদের অনেকের বাড়িতে স্টিলের বাসনপত্র রয়েছে। কিন্তু তার পাশাপাশি আমরা অনেক ক্ষেত্রেই কাঠের বাসনপত্র ব্যবহার করি । বহু প্রাচীনকাল আগে থেকেই এই কাঠের বাসনপত্র ব্যবহার হয়ে আসছে। কিন্তু দীর্ঘদিন ধরে সেটিকে ব্যবহার করার জন্য তার মধ্যে দাগ হয় এবং সেটি দেখতেও খারাপ লাগে। তার পাশাপাশি তার সময়কালও শেষ হয়ে আসে এই মত অবস্থায় দাঁড়িয়ে কাঠের ভাষণ কিভাবে পরিষ্কার করবেন তার কিছু টিপস জেনে নিন ।

গরম জলে চুবিয়ে রাখুন । প্রথম একটি গামলায় গরম জল নেন । তার মধ্যে কাঠের বাসন গুলি অন্তত এক ঘন্টা চুবিয়ে রাখুন। এতে কাঠের ভাষণের উপর লেগে থাকা গ্রিজ উঠে যাবে । তার পাশাপাশি পুনরায় কাঠের দাগ লাগতে দেবে না। গরম জল থেকে তুলে স্পন্স দিয়ে আলতোভাবে ঘষে দিন। তাহলেই হয়ে যাবে।

লবণ, বেকিং সোডা ছাড়াও ভিনেগারের সাহায্যে কাঠের বাসন পরিষ্কার করতে পারেন। হ্যাঁ, একটি পাত্রে ভিনেগার নিয়ে তাতে এক থেকে দুই চা চামচ মধু মিশিয়ে নিন। মেশানোর পর পরিষ্কার কাপড়ের সাহায্যে নোংরা কাঠের পাত্রে ঘষে নিন। এটি কাঠের চামচগুলিকে খুব অল্প সময়ের মধ্যেই পরিষ্কার এবং একেবারে নতুন দেখাবে।

যেকোনো কাঠের পাত্র পরিষ্কার করতে লবণ দারুন কাজ করতে পারে। এজন্য পাত্রে সামান্য জল ফুটিয়ে নিন। তারপর এতে এক চামচ লবণ দিয়ে কাঠের বাসন দিয়ে কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পর বের করে রোদে শুকানোর জন্য রাখুন। দেখবেন কাঠের বাসনগুলো আগের মতই চকচক করছে। অনেকদিন পর পর কাঠের বাসন ব্যবহার করলে তা ব্যবহারের আগে এভাবে পরিষ্কার করে নেওয়া সবচেয়ে বেস্ট।

বেকিং সোডা কিন্তু কাঠের উপরে লেগে থাকা দাগ তুলতে যথেষ্ট পরিমাণে সাহায্য করে । এর জন্য বেকিং সোডা এবং লেবুর রসের একটি মিশ্রণ তৈরি করুন এবং দাগ যুক্ত জায়গাতে সেটি ভালো করে স্পঞ্জ দিয়ে ঘষে দিন তাহলে দেখবেন অনায়াসে দাগ উঠে যাচ্ছে ।।

Back to top button