পুরোনো সোনার গয়নার কঠিন ময়লা ভাব নিমেষেই হবে পরিষ্কার, ব্যবহার করুন এই দুর্দান্ত ঘরোয়া টিপস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু কম বেশি নানান ধরনের সোনার গহনা থাকে। বিভিন্ন উৎসবে বা পুজো পার্বণে হয়তো এগুলিকে ব্যবহার করা হয়। দীর্ঘ সময় ধরে পরিষ্কার না করলে কিন্তু এই গয়না গুলি অনেকটাই কালচে বর্ণ ধারণ করে। এতে গয়নাগুলি শুধুমাত্র পুরনো দেখতে লাগে এমনটাই নয় পড়ার সময়ও কিন্তু ভালো লাগে না।

আজকের এই প্রতিবেদনে আমরা বিশেষ কিছু পদ্ধতি শেয়ার করে নিতে চলেছি যাতে পুরনো সোনার গয়না একেবারে নতুনের মতন ঝকঝকে করে তুলতে পারবেন খুব সহজেই। অনেকেই মনে করেন এগুলি হয়তো অনেক বেশি ঝামেলার কাজ। তবে তা কিন্তু একেবারেই নয়। কয়েকটি সহজ পদ্ধতিতে আপনারা বাড়িতে বসে এই গহনা পরিষ্কারের কাজ করতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

পুরনো সোনার গয়না নতুনের মতন ঝকঝকে করে তোলার পদ্ধতি:

১) এর জন্য প্রথমেই আপনাদের একটি পাত্রের মধ্যে নিয়ে নিতে হবে বেকিং সোডা। এবার এর মধ্যে মোটামুটি এক থেকে দুই চামচ গরম জল এবং সামান্য পরিমাণে ভিনিগার যোগ করে দিন। এবার এই মিশ্রণের মধ্যে যে সমস্ত সোনার গয়না গুলিকে আপনারা পরিষ্কার করতে চান সেগুলিকে ডুবিয়ে দিন।। ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত এগুলিকে ডুবিয়ে রাখার পরে একটি নরম টুথব্রাশ দিয়ে আপনাদের ঘষে ঘষে গয়নাগুলিকে পরিষ্কার করে নিতে হবে। দোকানে যখন গহনা পরিষ্কার করতে আপনারা দেন তখন কিন্তু খুব রুক্ষ ব্রাশ দিয়ে এগুলিকে পরিষ্কার করা হয়ে থাকে। এতে কিন্তু সোনার গয়নাগুলি নষ্ট হয়ে যায়। যাইহোক ব্রাশ দিয়ে পরিষ্কার করার পরে গহনাগুলিকে একবার পরিষ্কার জলে ধুয়ে নিলেই কিন্তু দেখবেন এগুলি কতটা চকচকে হয়ে গিয়েছে।

২) দ্বিতীয় পদ্ধতিতেও একটি পাত্র নিয়ে আপনাদের তাতে সাধারণ জল দিয়ে দিতে হবে। এবার এই জলের মধ্যে মিশিয়ে নিন সামান্য পরিমাণে ডিটারজেন্ট পাউডার এবং সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো। এই মিশ্রণের মধ্যে যে সমস্ত সোনার গহনা বা বালা,চুড়ি প্রভৃতি আপনারা পরিষ্কার করতে চান সেগুলি রেখে দিন। মোটামুটি আধ ঘন্টা এই অবস্থায় ডুবিয়ে রাখার পর একটি টুথব্রাশ নিয়ে ঠিক আগের মতনই আলতো হাতে আপনাদের এই গহনাগুলিকে ঘষে পরিষ্কার করে নিতে হবে।। সবশেষে একবার ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন।

৩) যদি আপনারা সোনার শাখা বা পলা বাঁধানো ব্যবহার করে থাকেন এগুলিও কিন্তু দেখবেন নির্দিষ্ট সময় অন্তর একেবারে ময়লা হয়ে যায়। প্রসঙ্গত শাখা কিন্তু কখনোই প্রথমবার দ্বিতীয় পদ্ধতিতে পরিষ্কার করা যাবে না। কারণ এতে শাখার উপরে হলদেটে ধরনের দাগ পড়ে যেতে পারে। এগুলি পরিষ্কার করার জন্য একটি পাত্র নিয়ে তাতে সাধারণ জল দিয়ে দিতে হবে। এরপর এক চামচ পরিমাণ টুথপেস্ট নিয়ে ভালো করে আপনাদের জলের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। তারপর অন্য দুই পদ্ধতির মতন এটাতেও বেশ কিছুক্ষণ শাখা বাধানো গুলিকে ডুবিয়ে রেখে আপনাদের নির্দিষ্ট সময় অন্তর এটাকে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিতে হবে।। ফলাফল হয়তো আর আপনাদের আলাদা করে বলার প্রয়োজন নেই।।

Back to top button