মাছ ভাজতে গিয়ে কড়াইয়ের গায়ে লেগে যায়? মাথায় রাখুন এই ৬টি দুর্দান্ত টিপস, মাছ ভাজা হবে পারফেক্ট

নিজস্ব প্রতিবেদন: গরম ভাতের সঙ্গে মাছ ভাজা কিন্তু আমাদের সকলের প্রিয় একটি খাবার। তবে এই মাছ ভাজতে গিয়ে কিন্তু বেশ সমস্যার মুখোমুখি পড়তে হয় গৃহিনীদের। কমবেশি বিভিন্ন কারণে দেখবেন যে মাছ ভাজার সময় কিন্তু তলা ধরে যায় অর্থাৎ মাছ কড়াই এর মধ্যে লেগে যায়। যারা নতুন গৃহিণী রয়েছেন তারা কিন্তু এই সমস্যায় সবথেকে বেশি ভুগে থাকেন।

এবার সকলের প্রিয় এই খাবারটি তৈরি করার সময় যদি এরকম সমস্যা হয় তাহলে কার ভালো লাগে বলুন তো? তবে যেকোনো সমস্যারই কিন্তু সহজ সমাধান রয়েছে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই সমস্ত সমাধান পদ্ধতি নিয়েই আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি যা আপনার মাছ ভাজাকে করে তুলবে একেবারে পারফেক্ট।

মাছ ভাজার সময় তা যেন কড়াইতে না লেগে যায় তার জন্য বিশেষ কয়েকটি টিপস:

১) মাছ যেন ভেজা অবস্থায় না থাকে:

যখন আপনারা মাছ ভাজবেন তার আগে কিন্তু মাছের মধ্যে থেকে সমস্ত জল আপনাদেরকে ঝরিয়ে নিতে হবে। সোজা কথায় মাছ যেন ভেজা অবস্থায় না থাকে তাহলেই কিন্তু সেটা কড়াইতে লেগে যাবে। তার জন্য মাছ ভালো করে ধুয়ে নিয়ে একটি স্টেনার এর মধ্যে রেখে দিন। কিছুক্ষণ পর  অন্য পাত্রে মাছগুলিকে তুলে নিয়ে সুতির কাপড় দিয়ে ভালো করে চেপে মুছে নিতে থাকুন। ব্যাস এরপর নুন হলুদ মাখিয়ে মাছ ভেজে নিন। দেখবেন কোন রকম ভাবেই এটা কড়াইতে লাগবে না।

২) ভাজার সময় লোহার কড়াইয়ের ব্যবহার:

অনেকেই কিন্তু মাছ ভাজার সময় ননস্টিক প্যান ব্যবহার করে থাকেন। এটা না করে আপনারা লোহার কড়াই ব্যবহার করতে পারেন। এরকম কড়াইতে মাছ ভাজলে কিন্তু সেটা কখনোই ধরে যায় না। বরং এই ধরনের কড়াইতে মাছ ভাজলে একেবারে মুচমুচে ভাবে সেটা ভালো ভাজা হয়।তবে এতে মাছ ভাজার আগে ভালো করে কড়াই গরম করে নিতে হবে। এরপর তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে তবেই কিন্তু মাছগুলিকে দিয়ে দেবেন।

৩) তেল ভালো করে গরম হতে দিন:

মাছ ভাজা শুরু করার আগে তেল ভালো করে গরম করে নেওয়াটা কিন্তু ভীষণভাবে গুরুত্বপূর্ণ। কারণ যদি তেল ভালোভাবে গরম করা না থাকে সেক্ষেত্রে কিন্তু খুব স্বাভাবিকভাবেই মাছ করাইতে লেগে যাবে। সুতরাং এবার থেকে মাছ ভাজার সময় কড়াইতে তেল দেওয়ার পর যতক্ষণ পর্যন্ত না ধোয়া উঠছে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন। এরপর মাছ তেলে দেওয়ার পর তিন থেকে চার মিনিট পর্যন্ত কিন্তু আপনারা উল্টাবেন না।

৪)আঁচ সব সময় মিডিয়াম রাখুন :

মাছ ভাজার সময় গ্যাসের ফ্লেম অর্থাৎ আঁচ ব্যালেন্স করা কিন্তু ভীষণভাবে প্রয়োজন। গ্যাসের ফ্ল্যেম হাই করে তেল গরম করবেন। তেল গরম হয়ে গেলে মিডিয়াম ফ্লেমে মাছ ভেজে নেবেন। পরপর এই পদ্ধতিতে যদি আপনারা মাছ ভেজে নেন তাহলে কিন্তু আপনাদেরকে আর কড়াইতে ধরে যাওয়ার ভয় করতে হবে না।

৫)মাছ বেশি তেলে ভাজুন :

অনেক গৃহিণীরাই কিন্তু অল্প তেলের মধ্যে মাছ ভাজার চেষ্টা করেন। এটাও কিন্তু কড়াইতে মাছ লেগে যাওয়ার একটা প্রধান কারণ। তাই এবার থেকে আপনারা যখন মাছ ভাজবেন তখন একটু বেশি তেল করাইতে দেওয়ার চেষ্টা করবেন। ভাজার পর বেঁচে থাকা তেল আপনারা রান্নায় ব্যবহার করতে পারবেন, তেল কিন্তু কোন রকম ভাবেই নষ্ট হবে না।

৬) ফ্রিজে রাখা মাছ রান্না করার অনেক আগে বের করুন:

যদি আপনারা ফ্রিজে রাখা মাছ ভাজতে চান সেক্ষেত্রে কিন্তু আপনাদের বিশেষ কয়েকটি দিক খেয়াল রাখতে হবে। মাছ ফ্রিজে থাকলে তা ভাজার অন্ততপক্ষে আধ ঘন্টা আগে বের করে রাখবেন। তাহলে মাছের সমস্ত আদ্রতা কিন্তু এই সময়ের মধ্যে বেরিয়ে যাবে। এরপর মাছের জল ঝরিয়ে নেওয়ার পর আর শুষ্ক করতে কোন রকম অসুবিধা হবে না। এভাবে স্টেপ বাই স্টেপ পদ্ধতি ফলো করে যদি আপনারা মাছ ভেজে নেন তাহলে কিন্তু সেটা আর কোনভাবেই কড়াইতে লেগে যাবে না।

Back to top button