বাড়ির সবার হবে পছন্দ! খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের স্পেশাল চিকেন কোরমা

নিজস্ব প্রতিবেদন: সামনেই রয়েছে বাঙালির বহু প্রতীক্ষিত উৎসব দুর্গাপুজো। দুর্গা পুজো মানেই নতুন জামা কাপড় অনেক আনন্দ আর বহুল পরিমাণে খাওয়া-দাওয়া। এই সময় কিন্তু বাড়িতে আমরা নানান ধরনের নিত্যনতুন রেসিপি তৈরি করে খেয়ে থাকি। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই দুর্গা পুজো স্পেশাল একটি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।

এই রেসিপিটি হল চিকেন কোরমা। চিকেন দিয়ে তৈরি বিভিন্ন রান্না কিন্তু আমরা কমবেশি খেয়ে থাকি যা প্রায়ই বাড়িতে তৈরি করা হয়। কিন্তু এই রেসিপিটি সম্পূর্ণ আলাদা ধরনের। এই রেসিপিটি যে কোন রকমের নান কুলচা, তন্দুরি রুটি, রুমালি রুটি বা বিরিয়ানির সাথে কিন্তু আপনারা পরিবেশন করতে পারেন সহজেই।

পারফেক্ট পদ্ধতিতে চিকেন কোরমা রেসিপি:

১) এই রান্নাটি করার জন্য আপনাদের প্রথমেই এক কেজি পরিমাণ মুরগির মাংস নিয়ে নিতেহবে। এরপর এগুলিকে মাঝারি সাইজের পিস করে নিতে হবে। এবার চিকেনগুলিকে ম্যারিনেট করার জন্য আপনাদের এর মধ্যে নিয়ে নিতে হবে টক দই। এভাবে যদি আপনারা টক দই দিয়ে ম্যারিনেট করে নিতে পারেন তাহলে কিন্তু কোরমার স্বাদ খুবই ভালো হবে। অবশ্যই চেষ্টা করবেন যাতে প্রত্যেকটা চিকেন পিসের গায়ে ভালোভাবে টক দই মেখে নেওয়া যায়।

এবার এটাকে কোন কিছু দিয়ে ঢেকে রেখে দিতে হবে। এরপর গ্যাসে আপনাদের একটা প্যান বসিয়ে দিতে হবে রান্নার জন্য। এরমধ্যে হাফ কাপ বা ১০০ এমএল পর্যন্ত তেল দিয়ে দিন। তারপর তেল গরম হয়ে যাওয়ার পর এর মধ্যে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ গুলিকে অবশ্যই পাতলা স্লাইস করে কেটে নেবেন। ভাজতে ভাজতে আপনাদের পেঁয়াজ কিন্তু একদম বাদামি করে নিতে হবে। এবার একটি হাতার সাহায্যে তেল ঝেড়ে নিয়ে আপনাদের সমস্ত পেয়াজ অন্য পাত্রে রেখে দিতে হবে।

২) এবার ওই তেলের মধ্যেই আপনাদের দিয়ে দিতে হবে তিনটে এলাচ, দুই টুকরো দারচিনি, চার থেকে পাঁচটি লবঙ্গ, দুটি তেজপাতা। এবার এগুলিকে ৩০ সেকেন্ড সময় পর্যন্ত তেলে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ বাটা। এভাবে পেঁয়াজ বেটে দিলে কিন্তু কোরমার স্বাদ অনেক বেড়ে যাবে। রান্নার এই পর্যায়ে আপনাদের গ্যাসের আঁচ মিডিয়ামে রাখতে হবে। এরপর এরমধ্যে রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা দিয়ে ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। এরপর আপনাদের এর মধ্যে যোগ করে দিতে হবে চিনা বাদাম বাটা।

এগুলি কিন্তু আপনারা অবশ্যই আগে থেকে তৈরি করে রাখবেন তাহলে আপনাদের কাজ করতে সুবিধা হবে। তারপর আপনাদের রান্নার মধ্যে যোগ করে দিতে হবে কয়েকটি গুঁড়ো মসলা। এগুলি হলো এক চা চামচ লঙ্কার গুঁড়ো, এক চা চামচ জিরা গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ গরম মসলার গুঁড়ো, এক টেবিল চামচ লবণ। কোরমা কিন্তু মিষ্টি স্বাদের হয় ঝাল হয় না।তাই এখানে খুব বেশি লঙ্কার গুঁড়ো ব্যবহার করার প্রয়োজন নেই। গুঁড়ো মসলাগুলো দিয়ে এক থেকে দেড় মিনিট সময় পর্যন্ত রান্না কষিয়ে নিয়ে এর মধ্যে আপনাদের ম্যারিনেট করে রাখা চিকেন গুলি দিয়ে দিতে হবে।

৩) গ্যাসের আঁচ মিডিয়ামে রেখে সমস্ত মসলাগুলোর সাথে আপনাদের ম্যারিনেট করে রাখা মাংস মিশিয়ে রান্না করতে হবে। দশ মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন। দেখবেন মাংস গুলি থেকে অনেকটা পরিমাণে জল বেরিয়ে এসেছে। এই জল দিয়েই কিন্তু আপনাদের মুরগি কষিয়ে নিতে হবে। এখন নাড়াচাড়া করে এটাকে আবারো ঢেকে দিন। আরো পাঁচ মিনিট অর্থাৎ সবমিলিয়ে ১৫ মিনিট সময় পর্যন্ত আপনাদের মাংসটাকে কষিয়ে নিতে হবে। তারপর আপনাদের এর মধ্যে এক কাপ পরিমাণ দুধ দিয়ে দিতে হবে।

মিডিয়াম থেকে এই পর্যায়ে আপনাদের গ্যাসের আচ কিছুটা বাড়িয়ে দিতে হবে। যতক্ষণ পর্যন্ত না দুধের সমস্ত মাংস সেদ্ধ হয়ে আসছে অপেক্ষা করতে থাকুন। কিছুক্ষণ নাড়াচাড়া করে এরপর আবারো এর মধ্যে কয়েকটা গোটা কাঁচালঙ্কা দিয়ে দিন। এই লঙ্কা কিন্তু ঝাল নয় ফ্লেভার এর কাজ করবে।


গ্যাসের আঁচ লোতে করে দুই থেকে তিন মিনিট সময় আবার রান্না করুন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে ঢাকনা খুলে নিয়ে এটার মধ্যে যে পেঁয়াজ বেরেস্তা তৈরি করে রেখেছিলেন সেটাকে ছড়িয়ে মিশিয়ে নিতে হবে। সবশেষে আরো দুই থেকে তিন মিনিট সময় পর্যন্ত কোরমা ফুটিয়ে নিয়ে আপনারা গরম গরম পরিবেশন করতে পারেন।

Back to top button