বাড়ির সবাই খাবে চেটেপুটে! বাঁধাকপির সাথে ডিম দিয়ে সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান এই দুর্দান্ত স্বাদের রেসিপি

নিজস্ব প্রতিবেদন :- শীতকাল মানেই নতুন নতুন খাবারের সম্ভার । এই নতুন নতুন খাবার তৈরি করার ইচ্ছে বা প্রবণতা অনেকের মধ্যে থেকে থাকে । বিভিন্ন রেস্তোরাতে গিয়ে আমরা নতুন নতুন খাবারের সন্ধান পেয়ে থাকলেও বাড়িতে কিভাবে সেটি বানানো যেতে পারে সে ব্যাপারে অনেকেই হয়তো অবগত নয় । তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে যে দুর্দান্ত রেসিপির কথা তুলে ধরতে চলেছি সেটি একবার যদি কাউকে খাওয়ান তাহলে বারবার সে খেতে চাইবে।

আজকের এই প্রতিবেদনে মাধ্যমে আমরা বাঁধাকপি এবং ডিমের সহযোগে একটি দুর্দান্ত রেসিপি কথা আপনাদের সামনে তুলে ধরতে চলেছি । কিভাবে তৈরি করবেন? প্রথমে একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিয়ে নেবেন এবং তার মধ্যে দিয়ে দেবেন দুই থেকে তিনটি গোটা ডিম তারই সাথে দিয়ে দেবেন চার থেকে পাঁচটা আলু । এরপর ঢাকনা দিয়ে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট ভালো করে ফুটিয়ে নেবেন।

এদের ডিম সেদ্ধ হয়ে যাবে পাশাপাশি আলো ও সিদ্ধ হয়ে যাবে। সেদ্ধ হয়ে যাওয়ার পর ডিমের খোসা ছাড়িয়ে সেটিকে ছোট ছোট অংশে ভাগ করে নিতে হবে এবং তার মধ্যে সেদ্ধ হয়ে যাওয়া আলু দিয়ে দিতে হবে । পাশাপাশি আপনি যোগ করতে পারেনধনেপাতা কাশ্মীরি লঙ্কাগুঁড়ো লবণ ও অন্যান্য মসলা এরপর সেটাকে ভালো করে মেখে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।

এরপর পুনরায় একটি পাত্রের কিছুটা পরিমাণ জল দিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে বাঁধাকপির খোসা । একদমই ঠিক শুনেছেন । বড় বড় যে খোসা পাওয়া যায় সে বাঁধাকপির খোসা দিয়ে অন্তত চার থেকে পাঁচ মিনিট একটু ফুটিয়ে নিতে হবে। এরপর সেই হালকা সেদ্ধ করা বাঁধাকপির পাতার উপরে আগে থেকে তৈরি করে রাখার ডিমের মিশ্রণটি দিয়ে একটি রোলের মতন আকৃতি করে নিতে হবে । তারপর সেটিকে আগে থেকে তৈরি করে রাখা ময়দার মিশ্রণে চুবিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে এবং সেটিকে হালকা তেলে ভালো করে ভেজে নিতে হবে।

এরপর পুনরায় কড়াই এর মধ্যে কিছুটা পরিমাণ তেল দিতে হবে তারপর তার মধ্যে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণ পেঁয়াজ কুচি লঙ্কাকুচি এবং আদা রসুনের পেস্ট । তার পাশাপাশি দিতে হবে সামান্য পরিমাণে হলুদ এবং কাশ্মীরি লঙ্কা, সমস্ত উপকরণগুলোকে মিশিয়ে একটা দুর্দান্ত মশলা তৈরি করতে হবে এবং তার মধ্যে দিতে হবে আগে থেকে ভেজে রাখা বাধাকপির অংশগুলিকে । এরপর সামান্য মাত্রায় জল দিয়ে অন্তত সাত থেকে আট মিনিট ভালো করে ফুটিয়ে নিলেই কিন্তু তৈরি হয়ে যাবে এই রেসিপিটি।

Back to top button