প্রতিটি ঘরে রয়েছে দারুণ চাহিদা! অল্প পুঁজিতে শুরু করুন এই ইউনিক ব্যবসা, লাভ হবে দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন :- বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ব্যবসায় ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে । তবে আমাদের মত অনুসারে যে ব্যবসা সবথেকে বেশি পরিমাণে লাভ করা যেতে পারে সেটি হচ্ছে বিস্কুটের ব্যবসা । সন্ধ্যা বেলায় চায়ের সাথে হোক কিংবা সকালবেলায় ব্রেকফাস্টে আমরা কিন্তু বিস্কুট ছাড়া বিকল্প কিছু ভাবতে পারিনা । তাই শুরু করলে আপনি কিন্তু অনেকটা লাভবান হতে পারেন।

এই বিস্কুট তৈরি করার জন্য প্রথমত আপনাকে একটি ফুড লাইসেন্স তৈরি করতে হবে । দ্বিতীয়ত কিছু মেশিন কিনতে হবে । এর জন্য আপনাকে কোন ব্র্যান্ড বা প্রমোশনের প্রয়োজন পড়বে না। বিভিন্ন ধরনের মেশিন পাওয়া যায় বাজারে ও অনলাইনে। তবে সাধারণত তিন প্রকার মেশিন ব্যবহৃত হয় এক্ষেত্রে।

প্রথমটি হলো ডো মেশিন যেটি সাধারণত 20 থেকে ২২ হাজার টাকা তে পাওয়া যায় । এতে যে র মেটিরিয়াল থাকে সেগুলিকে ভালো করে মেশানো হয় ।

দ্বিতীয়টি হল রোটারি মেশিন । অর্থাৎ এর মধ্যে আপনি বিস্কুট গুলিকে কিভাবে তৈরি করতে পারবেন । এক্ষেত্রে বিভিন্ন ধরনের প্লেট পাওয়া যায় এবং বিভিন্ন ক্যাপাসিটি অনুযায়ী মেশিনের মূল্য ভিন্ন। তার সাথে মিনিটে যদি আপনি 50 থেকে 200 টি বিস্কুট প্রতি মিনিটে তৈরি করার মেশিন ক্রয় করেন তাহলে তার মূল্য পড়বে ২ লক্ষ ১৫ হাজার টাকার মতন ।

এছাড়া টুকটাক প্যাকেজিং মেশিন ইত্যাদি লাগবে অর্থাৎ সব মিলিয়ে সাড়ে চার লাখ থেকে 5 লাখ বিনিয়োগ করলে কিন্তু আপনি এই বেকারী বিস্কুট তৈরি করার ব্যবসা শুরু করতে পারবেন । এক্ষেত্রে ৩০ থেকে ৫০ শতাংশ কিন্তু প্রফিট পাওয়া যায়।

Back to top button