আটা মেখে রাখলেও অনেকদিন পর্যন্ত থাকবে তাজা! শুধু জেনে নিন এই ৬টি দুর্দান্ত গোপন টোটকা

নিজস্ব প্রতিবেদন :- আমরা অনেক সময় কিছু উপায় খোঁজার চেষ্টা করি যে উপায় এর মাধ্যমে একটি কাজকে একবার করলেই দীর্ঘদিন পর্যন্ত সেটি ব্যবহার করতে পারব সব ক্ষেত্রে এই উপায় পাও না গেলেও আটা মাখার ক্ষেত্রে কিন্তু এই ধরনের বিশেষ উপায়ে রয়েছে। যেখানে আপনি একবার আটা মাখলে সেটাকে দীর্ঘদিন ভাবে দীর্ঘদিন ধরে সংরক্ষণ করে ব্যবহার করতে পারবেন কিভাবে জেনারেল এই প্রতিবেদনের মাধ্যমে।

আমরা অনেকেই আটা মাখার সময় অতিরিক্ত পরিমাণে জল ব্যবহার করি অতিরিক্ত পরিমাণে জল ব্যবহার করলে সেটি আটার মধ্যে যে ইলাস্টিসিটি সেটা কমিয়ে দেয় যার ফলাটা শক্ত হয়ে যায় এবং দীর্ঘদিন রাখা যায় না । তাই অতিরিক্ত জল ব্যবহার না করাই ভালো ।

মাখানো আটা কখনই রেফ্রিজারেটরে খোলা রাখা উচিত নয়, অন্যথায় এটি নষ্ট হয়ে যাবে। তা একটি এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। আটায় গমের ব্যাকটেরিয়া থাকার কারণে ময়দা নষ্ট হওয়ার হার বেশি। তাই এটি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করার জন্য এটি একটি এয়ার-টাইট পাত্রে রাখা গুরুত্বপূর্ণ।

আপনার আটা নরম করতে, তাতে হালকা গরম জল বা দুধ যোগ করুন। নরম গমের আটা পেতে ১০-১৫ মিনিটের জন্য ভালো করে মাখুন। নিয়মিত বা ঠাণ্ডা জল ব্যবহার করলে রুটি শক্ত হয়ে যায় এবং তা তৈরি করা কঠিন হয়ে যায়। তাছাড়া মেখে রাখা আটা দ্রুত নষ্ট হয়ে যায় সংরক্ষণ করতে চাইলে। তাই মেখে রাখা আটা দীর্ঘ সময়ের জন্য তাজা রাখতে মাখার সময় হালকা গরম জল বা দুধ যোগ করুন।

প্লাস্টিকে মুড়ে রাখুন । আটা ব্যবহার হয়ে যাওয়ার পর অবশিষ্ট অংশকে প্লাস্টিক কিংবা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মনে রাখুন। এতে আটা কালো হয়ে যাবে না তার পাশাপাশি নষ্ট হবে না তবে প্লাস্টিক দিয়ে বেশিদিন মনে রাখা বা স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর তাই এই পন্থাটি যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করবেন।

Back to top button