রেস্টুরেন্টের স্টাইলে বাড়িতেই খুব সহজেই বানান টেস্টি ও নরম তুলতুলে লাচ্ছা পরোটা, রইলো সম্পূর্ণ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: রুটি বা পরোটা কমবেশি কিন্তু আমাদের প্রত্যেকের বাড়িতেই তৈরি করা হয়ে থাকে। কিন্তু মাঝেমাঝেই অবশ্যই এগুলো তৈরিতেও একটু স্বাদে পরিবর্তন আনা দরকার। আজকের এই বিশেষ প্রতিবেদনের আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি অধিক লেয়ার ও নরম তুলতুলের স্বাদের লাচ্ছা পরোটার সহজ রেসিপি। খুব সহজেই কিন্তু বাড়িতে আপনারা অল্প সময়ের মধ্যে এটাকে তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে বিশেষ রেসিপিটি জেনে নেয়া যাক।

লাচ্ছা পরোটা তৈরীর সহজ রেসিপি:

১) একটা পাত্রের মধ্যে আপনাদের প্রথম এই দুই কাপ ময়দা নিয়ে নিতে হবে। এবার এর মধ্যে স্বাদ অনুযায়ী লবণ আর এক চামচ চিনি যোগ করে দিন। সামান্য সাদা তেল দিয়ে সম্পূর্ণ উপকরণগুলোকে মিশিয়ে দিন। এবার একটু একটু করে জল দিয়ে আপনাদের ময়দা মেখে নিতে হবে। একবারে জল দিয়ে দিলে কিন্তু অতিরিক্ত নরম হয়ে যেতে পারে। খেয়াল রাখবেন জল যেন কুসুম গরম অবস্থায় থাকে।

ডো তৈরি হয়ে গেলে আপনাদের এটা মোটামুটি কুড়ি মিনিট সময় পর্যন্ত রেস্টে রাখতে হবে। মোটামুটি দুই কাপ ময়দা থেকে আপনারা চারটে পরোটা তৈরি করতে পারবেন। সেই অনুযায়ী আপনারা চারটি লেচি কেটে নিন। তারপর ময়দা ছড়িয়ে একটি লেচি বেলে নিন। একদম পাতলা করে এটাকে বেলবেন। লম্বা শেপ দিলে কিন্তু লাচ্ছা তৈরি করতে সুবিধা হবে।

এবার কিছুটা পরিমাণে ঘি ছড়িয়ে ব্রাশ করে নিন। উপরে হালকা করে ময়দা ছড়িয়ে মিশিয়ে নিন। এবার একেবারে একটি চাকুর সাহায্যে আপনাদের সরু করে এই রুটি টাকে কেটে নিতে হবে। যত সরু করে কাটবেন ততটাই কিন্তু লাচ্ছা পরোটার লেয়ার ভালো আসবে।

২) এবার দ্বিতীয় ধাপের শুরুতেই আপনাদের আলতো করে রুটিগুলোকে তুলে নিতে হবে। এটাকে একটু ঝাকিয়ে লম্বা করে নিন। আবারো এটার মধ্যে সামান্য পরিমাণে ঘি ব্রাশ করে নিন। এবার রুটিটাকে গোল করে পেঁচিয়ে নিন। খুব ধৈর্য সহকারে আপনাদের এই কাজ করতে হবে। ভালো করে পেঁচিয়ে নেওয়ার পরে অন্যান্য লেচি গুলোকেও ঠিক একই রকম বেলে আপনাদেরকে সরু করে কাটার পর পেচিয়ে নিতে হবে। তারপর সামান্য একটু ঘি দিয়ে এগুলোকেও আবার বেলে নিন।

৩) সর্বশেষ ধাপে আপনাকে গ্যাসে একটি প্যান বসিয়ে তার মধ্যে ঘি দিয়ে দিতে হবে। এবার তার মধ্যে এই বেলে নেওয়া রুটিগুলোকে দিয়ে ভালো করে দুই দিক ভেজে নিন। এভাবে সবকটি লেচি ভালো করে ভেজে নেওয়া হয়ে গেলে কিন্তু তৈরি হয়ে যাবে আপনাদের অসাধারণ স্বাদের এবং অধিক লেয়ার যুক্ত লাচ্ছা পরোটা। যেকোনো পনির বা মাংসের তরকারির সঙ্গে আপনারা এটাকে পরিবেশন করতে পারেন।খেতে কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button