শীতের ঠাণ্ডায় এই সহজ গোপন ট্রিকসে বানিয়ে দেখুন দুধপুলি! হবে যেমন টেস্টি তেমনই নরম তুলতুলে

নিজস্ব প্রতিবেদন :- বাঙালির শীতকাল মানেই পৌষ পার্বণ উৎসব ঘিরে এক আলাদা উন্মাদনা লক্ষ্য করা যায় । এই দিনে মকর সংক্রান্তি উপলক্ষে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা বহু পুরনো ঘুড়ি উৎসবে সামিল হয় । তার পাশাপাশি প্রায় প্রতিটি বাড়িতেই পুলিপিঠে তৈরি হয় । আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে আমরা জানাবো কিভাবে বাড়িতে সহজে বানিয়ে নিতে পারবেন পুলিশ পিঠে।

পুলি পিঠে বানানোর জন্য প্রথমে আপনাকে পিঠের পুর তৈরি করে নিতে হবে । এই পূর তৈরি করার জন্য একটি পাত্রে অর্ধেক পরিমাণ নারিকেল গুঁড়ো নিতে হবে অর্থাৎ একটি নারকেলের অর্ধেক পরিমাণ নিয়ে সেটিকে গুঁড়ো করতে হবে তারপর তার মধ্যে দিতে হবে কিছুটা পরিমাণ পাটালি গুড় । সমস্ত উপকরণকে ভালো করে মিশিয়ে গ্যাসের মধ্যে অন্তত ১০ থেকে ১৫ মিনিট ভালো করে নারিয়ে ছাড়িয়ে নিতে হবে এবং অন্য একটি পাত্রে তুলে রাখতে হবে।

এরপর একটি পাত্রে কিছুটা পরিমাণ জল নিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে এক চামচ পরিমাণ লবণ এবং তার মধ্যে দিয়ে দিতে হবে দুই কাপ পরিমাণ চালের গুড়ো । গ্যাসের আঁচ মিডিয়াম রেখে সেটিকে 10 থেকে 15 মিনিট ভালো করে ফুটিয়ে নিতে হবে এবং মাখোমাখো একটি ডো তৈরি করে নিতে হবে । এরপর সেই ডো এর মধ্যে আগে থেকে তৈরি করে রাখা নারকেলের পুর দিয়ে বিভিন্ন ডিজাইন বা সেপে তৈরি করে নিতে হবে পুলি পিঠে ।

এরপর একটি পাত্রে কিছুটা পরিমাণ দুধ নিতে হবে । এবং সেটিকে বেশ কিছুক্ষণ ধরে ভালো করে জাল দিয়ে দিতে হবে । তারপর তার মধ্যে একে একে দিয়ে দিতে হবে আগে থেকে তৈরি করে রাখা পুলি পিঠের অংশগুলিকে। এই অবস্থায় অন্তত ১০ থেকে ১৫ মিনিট বা তারও একটু বেশি সময় ধরে ভালো করে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু পুলি পিঠে বা দুধ পিঠে ।

Back to top button