লেবুর খোসা কি ফেলে দেন? এখন থেকে আর ভুলেও ফেলবেন না, বেঁচে যাবে সংসারের অনেক টাকা

নিজস্ব প্রতিবেদন: লেবু একটি পুষ্টিকর ফল হওয়ার পাশাপাশি অত্যন্ত কার্যকরী একটি জিনিস। লেবু খেতে কিন্তু কমবেশি সকলেই ভালোবাসেন এবং আমাদের বাড়িতে প্রায় এই ফল নিয়ে আসা হয়। সাধারণত লেবু খাওয়ার পরে এই খোসা ফেলে দেওয়া হয়ে থাকে। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না যে লেবুর খোসা কতটা পরিমাণে কাজে লাগতে পারে।

আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি লেবুর খোসার কিছু বিশেষ কার্যকরিতা নিয়ে। এগুলি জানলে কিন্তু আপনার আর কখনো লেবুর খোসা ফেলে দিতে পারবেন না। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

লেবুর রস এবং লেবুর খোসার ব্যবহার:

প্রথমেই আপনাদেরকে পরিমাণ মতন লেবু নিয়ে এগুলির রস আলাদা জায়গায় বের করে রেখে দিতে হবে। আপনারা লেবুর রস গুলোকে একটি কাচের জারে সংরক্ষণ করে ফ্রিজে রেখে দিতে পারেন। ভিন্ন রান্নার কাজে বা ভাত দিয়ে খেতে কিন্তু লেবুর রস কাজে লেগে থাকে। এছাড়াও লেবুর রস দিয়ে আপনারা কিন্তু খুব সহজেই বেসিন পরিষ্কার থেকে শুরু করে আরও বেশকিছু ক্লিনিং এর কাজ কিন্তু করতে পারবেন। এবার আসা যাক লেবুর খোসার ব্যবহারের কথায়।

লেবুর খোসার বিশেষ ব্যবহার:

প্রথমেই আপনাদেরকে লেবুর রস বের করে খোশাগুলিকে আলাদা করে রাখতে হবে। তারপর একটি প্রেসার কুকারের মধ্যে খোসা গুলিকে নিয়ে পরিমাণ মতন জল দিয়ে দিতে হবে। চারটে সিটি দিয়ে আপনাদের কে লেবুর খোসা সেদ্ধ করে নিতে হবে। তারপর মিক্সিং জারের মধ্যে এই সেদ্ধ করা খোসা নিয়ে নিন।

এবার ভালো করে এটাকে বেটে নিন। লেবুর খোসা বাটা টিকে একটি পাত্রের মধ্যে নিয়ে তাতে এক চামচ পরিমাণ বেকিং সোডা দিয়ে দিন।সোডা মিশিয়ে নিলেই কিন্তু দেখবেন এই বাটার পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। এটাকে একটা যে কোন জার বা কন্টেইনারের মধ্যে সংরক্ষণ করে রেখে দিন।

খুব সহজেই কিন্তু এটা দিয়ে আপনারা বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। আপনাদের বাড়িতে কোন জেদি দাগ যুক্ত বাসন থাকে এই লেবুর খোসা বাটা দিয়ে আপনারা খুব সহজেই সেটা পরিষ্কার করে নিতে পারবেন। এছাড়াও বেসিন বা সিঙ্ক খুব সহজে নোংরা হয়ে গেলে বা দুর্গন্ধ ছাড়লে এটি ব্যবহার করে আপনারা পরিষ্কার করে নিতে পারবেন। আজকের এই বিশেষ কয়েকটি টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কিন্তু প্রতিবেদনের কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে ভুলবেন না।

Back to top button