গাঁদার মালা আপনি কি ফেলে দেন! এবার থেকে না ফেলে এই সহজ গোপন ট্রিকসে করুন পরিচর্যা, অল্পদিনেই টবে হবে নতুন গাঁদা গাছ

নিজস্ব প্রতিবেদন:- গাছের পরিচর্যা করতে আমরা হয়তো অনেকেই ভালোবাসি আবার অনেকেই হয়তো সময় পায় না তেমনভাবে পরিচর্যা করার জন্য । তবে আজকের এই প্রতিবেদন সম্পূর্ণ আলাদা হতে চলেছে । বেশ কিছু প্রতিবেদনা আমরা জানিয়েছিলাম যে গাদা গাছের কিভাবে আপনারা পরিচর্যা করবেন । কিন্তু সেগুলি চারা গাছ ছিল । আজকের প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো যে ফেলে দেওয়া মালা থেকে কিভাবে গাছ রোপন করবেন এবং সেখান থেকে গাছ পরিচর্যা করবেন।

গাছ পরিচর্যা করার জন্য প্রথম আপনাকে একটি মাটির পাত্র নিতে হবে এবং সেটি যাতে ফ্ল্যাট থাকে সে ব্যাপারে খেয়াল রাখতে হবে । সেখানে দুই থেকে তিনটি ছিদ্র করে দিতে হবে। যেগুলি পাথর দিয়ে ঢাকা দেওয়া থাকবে অর্থাৎ জল নিকাশি ব্যবস্থা ভালো রাখতে হবে ।

এরপর এর জন্য মাটি তৈরি করতে হবে । মাটি তৈরি করার জন্য ৭০ ভাগ মাটি নেব । যেকোনো ধরনের মাটি । তারপর তার মধ্যে ২০ শতাংশ মিশিয়ে দেব ভার্নী কম্পোজ স্যার এবং ১০ শতাংশ মিশিয়ে দেবো আমরা বালি । এমতাবস্থায় দাঁড়িয়ে যে সমস্ত গাঁদা ফুলের মালা গুলি আমরা ফেলে দিই সে মালা গুলিকে ছিড়ে তার মধ্যে দিয়ে দেব এবং পুনরায় মাটির আরেকটি লেয়ার দিয়ে জল দিয়ে দেব।

এই প্রক্রিয়াটিকে ছায়াযুক্ত জায়গায় করতে হবে । যাতে কোন রকম কোন রোদ না আসে । মাত্র ১৫ থেকে ২০ দিনের মাথায় দেখবেন সেখান থেকে গাছ অঙ্কুরিত হয়েছে। গাছগুলি যখন একটু বড় হবে তখন সেগুলিকে রোদে আনা যেতে পারে । খেয়াল রাখবেন যাতে টানা ১৮ ঘণ্টা হলুদ পায় এর জন্য বিকেল পাঁচটা থেকে রাত্রি ১১ টা পর্যন্ত কৃত্রিম আলু আপনারা দিতে পারেন ।

গাছ যখন আরেকটু বড় হয়ে যাবে তখন সেটিকে অন্য একটি পাত্রে প্রতিস্থাপন করতে হবে । যেখানে সর্ষের খোল যুক্ত জৈব সার দেওয়া মাটি থাকবে। এই প্রক্রিয়াটি অবলম্বন করে ফেলে দেওয়া মালা থেকে কিন্তু আপনারা সতেজ গাঁদা ফুলের চারা রোপন করতে পারেন।

Back to top button