জানেন রান্না ছাড়াও সংসারের আর কি কি কাজ করা যায় লবণ দিয়ে! জানলে ভাববেন আগে জানলে ভালো হতো

নিজস্ব প্রতিবেদ ন :- সাধারণত বাড়ির বিভিন্ন রান্না তৈরি করতে আমরা লবণ ব্যবহার করে থাকি । লবণ ছাড়া আমরা একটা দিনও চলতে পারিনা । কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো যে খাবারের দেওয়া ছাড়াও লবণ দিয়ে ঘরের টুকিটাকি কাজ করা যায় । কত রকম ভাবে আসুন আমরা জেনে নিই সে টিপসগুলি কি কি ।

বাড়ির মেজে পরিষ্কার করার সময় আমরা দেখি অনেক সময় পোকামাকড় ঘুরে বেড়া চ্ছে । তার পাশাপাশি বাড়ির টাইলসে অনেক সময় দাগ সৃষ্টি হয় । যেগুলো সহজে যেতে চাই না এর জন্য বাড়ি মোছার জন্য যে জল ব্যবহার করেন তার মধ্যে ৪ থেকে ৫ চামচ লবণ যোগ করে দেবেন । তারপর বাড়ির মেঝে মুছবেন। দেখবেন এর ম্যাজিক ।

অনেক সময় আমরা মসলা তৈরি করে সেটিকে ফ্রিজের মধ্যে রেখে দিই পরের দিন ব্যবহার করার জন্য । কিন্তু যাদের বাড়িতে ফ্রিজ নেই তারা কি করবে? দীর্ঘদিন ধরে মসলা জমিয়ে রাখলে সেটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে । এই মত অবস্থায় দাঁড়িয়ে মসলার মধ্যে সামান্য পরিমাণে সরষের তেল এবং দুই থেকে তিন চামচ লবণ মিশিয়ে রাখলে কিন্তু সেটা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না।

যে বটি দিয়ে আমরা মাছ কাটি বা বিভিন্ন সবজি কাটি অনেক সময় সেটি মরচে পরে যায় । অনেক চেষ্টা করার পরও সে মরছে দূর হয় না । এর জন্য একটি পাত্রের পিছনে পরিমাণ লবণ নেবেন এবং তার মধ্যে যোগ করে দেবেন কিছুটা পরিমাণ লেবুর রস । এবার লেবুর খোসা দিয়ে ওই মিশ্রণ দিয়ে ভালো করে ঘষলেই দেখবেন মরচে উধাও হয়ে গেছে।

কাঠের যে চাকা বেলন থাকে সেটিতে অনেক সময় দাগ সৃষ্টি হয় । এই দাগ দুর করার জন্য । কিছুটা লবণ ও লেবুর মিশ্রণ নিয়ে নিন তারপর সেটি কাঠের মধ্যে ভালো করে ঘষে নিন এবং কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে নিন দেখবেন আর দাগগুলি নেই । পাশাপাশি পুনরায় যাতে দাগ না সৃষ্টি হয় সে ক্ষেত্রে এটা কিন্তু ব্যাপকভাবে কাজ করে।

Back to top button