বাসন হবে আরও বেশি ঝকঝকে তকতকে, এবার বাড়িতেই খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে নিন বাসন মাজার সাবান

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই কিন্তু বিভিন্ন বাসন পরিষ্কার করার জন্য আমাদেরকে বাসন মাজার সাবান ব্যবহার করতেই হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় এই সমস্ত বাসন মাজার সাবান ব্যবহার করার ফলে হাতের অবস্থা কিন্তু খুব খারাপ পর্যায়ে চলে যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনের তাই আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি একটি অসাধারণ বাসন মাজার সাবান তৈরীর পদ্ধতি যাতে কোনো সমস্যাও হবে না এবং বাসন পরিষ্কারের ক্ষেত্রেও কিন্তু খুব ভালো কাজে দেবে। চলুন আর দেরি না করে আমাদের প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ:

বাসন মাজার এই সাবান প্রস্তুত করতে গেলে আপনাদের যে সমস্ত উপকরণ গুলো প্রয়োজন হবে সেগুলি হল—

রিঠা প্রায় ২০০ গ্রাম,পাতিলেবু চারটি,তিন থেকে চার টেবিল-চামচ সৈন্ধব লবণ এবং এক টেবিল চামচ বেকিং সোডা।

সাবান তৈরীর বিশেষ পদ্ধতি:

বাসন মাজার সাবান তৈরির জন্য আগের দিন রাতে ভাল করে রিঠা জলে ভিজিয়ে রেখে দিন। তারপর সকালে উঠে সেই  জলে রিঠা কে ভালো করে কিন্তু ফুটিয়ে নিতে হবে। কিছুক্ষণ ফুটিয়ে ছেকে নিলেই কিন্তু দেখবেন ফেনা যুক্ত জল বাইরে বেরিয়ে আসছে। আপনারা হয়তো অনেকেই জানেন না আগেকার দিনে কিন্তু এই জল ব্যবহার করেই শ্যাম্পু করা হতো।

সাবান তৈরির জন্য এই ফেনা জলের মধ্যে দিয়ে দিন চারটি পাতি লেবু,তিন থেকে চার টেবিল-চামচ সৈন্ধব লবণ এবং এক চামচ পরিমাণ বেকিং সোডা। তারপর ভালো করে এগুলিকে মিশিয়ে একটা বোতলে ভরে ঝাঁকিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল বাসন মাজার লিকুইড সোপ।

খুব সহজেই কিন্তু এই সাবান ব্যবহার করে আপনারা যে কোন বাসন পরিষ্কার আর ঝকঝকে করে নিতে পারবেন। কোনরকম কালচে দাগ বা ছোপ থাকলে সেটাও উঠে যাবে, পাশাপাশি আপনাদের হাতে কোন রকমের অসুবিধা হবে না। বাড়িতে অবশ্যই এই পদ্ধতিতে সাবান তৈরি করে নিজেদের অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button