বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন ট্রিকসে করুন ধনেপাতার চাষ, মাত্র ৭দিনেই পাবেন দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন :-. আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা ইতিমধ্যে ছোটখাটো ফসল চাষ করে থাকেন । নিত্য প্রয়োজনীয় জিনিসগুলো প্রতিনিয়ত বাজার থেকে কিনে আনার থেকে বাড়িতে চাষ করা অনেক বেশি সুবিধা জনক এবং সাশ্রয় বলে মনে করছে বিশেষজ্ঞরা । তবে যে জিনিসটি আমাদের প্রতিদিন রান্না করে রান্নার কাজে ব্যবহৃত হয় আজকে সেই জিনিসটি কিভাবে মাত্র সাত দিনে বাড়িতে ফোলাবেন তার উপায় আমরা বলব

শীতকালেও গ্রীষ্মকাল বছরে যে কোন ঋতুতে ধনেপাতার চাহিদা থাকে। যে কোন মসলা তৈরি করতে বা কোন খাবারে স্বাদ আনার জন্য ধনেপাতা গুরুত্ব অপরিসীম। এমতাবস্থায় দাঁড়িয়ে আপনি বাড়িতে কিন্তু মাত্র সাত দিনের ধনেপাতা গ্রহণ করতে পারেন। কিভাবে জানান বিস্তারিত ।

ধনেপাতা লাগাতে আপনাকে শুকনো ধনের বীজ কিনতে হবে যেটা যেকোনো দশকর্মা ভান্ডারে আপনি সহজেই সংগ্রহ করে নিতে পারেন। বীজগুলো নিয়ে একটা পাত্রে ঢালুন ও একটা গোটা দিন সূর্যের আলোতে ভালোভাবে শুকনো করে নিন এতে বীজের অঙ্কুরোদগম ক্ষমতা বৃদ্ধি পায়। এরপর বীজ প্রস্তুতির শেষ ধাপ এ আপনাকে বীজগুলো নোড়া বা পাথরের টুকরো দিয়ে হাল্কা চাপে অর্ধেক অংশে বা বীজগুলোকে ২টো ভাগে ভেঙে নিতে হবে। এরপর ওগুলো তুলে একটা বাটিতে রেখে জলে সম্পূর্ন নিমজ্জিত করে ভিজিয়ে রেখে দিন একটা রাতের জন্য। তাহলেই আপনার কাজ শেষ।

এরপর আপনাকে একটা মাটির টব নিতে হবে এবং নিচের দিকে সামান্য পরিমাণ ছিদ্র করে দিতে হবে যাতে জল নিকাশি ব্যবস্থা ভালো থাকে । এরপর টবের মধ্যে মাটি দিতে হবে এবং আঙ্গুল দিয়ে মাটিতে সামান্য পরিমাণ করে গর্ত করে নিতে হবে। সে গর্তের মধ্যে দিয়ে দিতে হবে ধনে পাতার বীজ । তারপর পুনরায় মাটি দিয়ে আরো একটি ক্লিয়ার তৈরি করতে হবে যাতে ঢাকা পড়ে যায় এরপর প্রতিদিন একটি স্প্রে বোতলের মাধ্যমে জল স্প্রে করতে হবে খেয়াল রাখবেন মাটির টপটি সাথে পর্যাপ্ত সূর্যালোক এবং খোলা বাতাসের মধ্যে থাকে তাহলেই দেখবেন সাত দিনের মধ্যে তৈরি হয়ে গেছে। এই গাছ।

Back to top button