সারাবছর টবেই খুব সহজ এই ঘরোয়া উপায়ে করুন ধনেপাতার চাষ, ফলনও হবে প্রচুর

নিজস্ব প্রতিবেদন: আজকাল অনেকেই কিন্তু বাড়িতে বা ছাদ বাগানে নানান ধরনের চাষবাস শুরু করেছেন। ফল-ফুল থেকে শুরু করে বিভিন্ন ধরনের সবজি যা খুব সহজেই আজকাল বাড়িতে উপযুক্ত পরিচর্যা দিয়ে তৈরি করা যাচ্ছে। তবে উপযুক্ত পরিচর্যা পদ্ধতি যদি আপনারা না জানেন তাহলে কিন্তু কখনোই ছাদ বাগান বা কিচেন গার্ডেনে এভাবে চাষবাস করতে পারবেন না।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি কিভাবে মাত্র পাঁচ দিনের মধ্যেই খুব সহজে বাড়িতে আপনারা টবের মধ্যে ধনেপাতা চাষ করতে পারেন। এর জন্য আপনাদের দরকার পড়বে শুধুমাত্র প্রয়োজনীয় পরিচর্যা আর চেষ্টা। সুতরাং আর দেরি না করে তবে ধনেপাতা চাষ করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি জেনে নেওয়া যাক।

পাঁচ দিনের মধ্যে টবে জাদুকরী পদ্ধতিতে ধনেপাতার চাষ:

১) ধনেপাতা চাষের প্রথম ধাপে আপনাদের প্রথমেই উন্নতমানের বীজ বা সাবু ধনে নিয়ে নিতে হবে। তারপর আপনাদের অন্ততপক্ষে বেশ কিছুক্ষণ সময় এগুলিকে কড়া রোদে দিয়ে রাখতে হবে। তারপর শক্ত কোন জিনিসের সাহায্যে ভালো করে একটু প্রেস করে দিন। বীজ গুলি মোটামুটি দুই ভাগে ভাগ হয়ে গেলে কিছুক্ষণ সময় পর্যন্ত এটাকে জলে ভিজিয়ে রাখুন। এতে কিন্তু বীজের জারমিনেশন অনেকটাই বেড়ে যাবে।

২) দ্বিতীয় ধাপে আপনাদের যা করতে হবে তা হল পরিমাণ মতন টবে গার্ডেন সয়েল নিয়ে নিতে হবে। এক্ষেত্রে আপনার অবশ্যই চার থেকে ছয় ইঞ্চি পর্যন্ত গভীর পাত্র ব্যবহার করবেন। নরমাল গার্ডেন সয়েলের সঙ্গে ৩০% পর্যন্ত ভার্মিং কম্পোস্ট মিশিয়ে নিলেই কিন্তু সহজে আপনারা ধনেপাতা চাষ করে নিতে পারবেন। যদি আপনার কাছে কোন অর্গানিক কম্পোষ্ট না থাকে সেক্ষেত্রে কিন্তু শুধু গার্ডেন সয়েল ব্যবহার করেও আপনারা চাষ করতে পারবেন। খেয়াল রাখবেন, টবের মধ্যে নিচের অংশে যেন বেশ কিছু ছিদ্র থাকে।

৩) এবারে টবের মধ্যে যে ড্যামেজ হল বা ছিদ্র গুলি ছিল তার উপরে কয়েকটি কাঠের বা যে কোন টুকরো রেখে দিতে হবে যাতে তার মধ্যে থেকে মাটি বাইরে যেতে না পারে। এবারে আপনাদের যা করতে হবে তা হল পরিমাণ মতন মাটি টবের উপরে দিয়ে দিতে হবে। তারপর ধনেপাতার যে বীজ গুলি আপনারা ভিজিয়ে রেখেছিলেন সেগুলিকে মাটির উপরে ভালো করে ছড়িয়ে দিন। এবারে তার উপরে বেশ পুরু করে মাটির আস্তরণ দিয়ে দিন। ভালো করে পরিমাণ মতন জল দিয়ে এই মাটিকে আপনাদের কিন্তু ভিজিয়ে নিতে হবে বীজ লাগানোর পরে।

৪) যদি আপনারা ৪৮ ঘন্টা পর্যন্ত বীজ ভিজিয়ে রাখতে পারেন তাহলে কিন্তু দুই থেকে তিন দিনের মধ্যেই জারমিনেশন শুরু হয়ে পাঁচ দিনের মাথায় চারা বেরিয়ে যাবে। এই সময় থেকে আপনাদের ধীরে ধীরে সানলাইট তথা সূর্যালোকের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। গাছের পুষ্টির জন্য আপনারা এই সময় খোল পচা বা তরল জৈব সারের ব্যবহার করতে পারেন।

ফলাফল আপনারা পাঁচ দিনের মধ্যেই হাতেনাতে দেখতে পারবেন। ধনেপাতা গাছের সাধারণত খুব একটা পোকামাকড়ের আক্রমণ হয় না। তবে এক সপ্তাহ অন্তর যদি আপনারা নিম তেলের স্প্রে করে ফেলেন তাহলে কিন্তু গাছের সুরক্ষা আরো কয়েকগুণ পর্যন্ত বেড়ে যাবে। যদি আপনারা এই ধনেপাতা খাওয়ার জন্য বাড়িতে চাষ করে থাকেন সেক্ষেত্রে এর মধ্যে রাসায়নিক কীটনাশকের ব্যবহার করা থেকে অতি অবশ্যই বিরত থাকুন।

Leave a Comment