বাড়ির ইলেকট্রিক বোর্ড ও সুইচের জেদি ময়লা পরিষ্কার করুন খুব সহজে, জেনে নিন গোপন এই ঘরোয়া টিপস!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু ইলেকট্রিকের বোর্ডে থাকা সুইচ গুলি দেখবেন কিছুদিন অন্তর অন্তর প্রচণ্ড পরিমাণে নোংরা বা কালচে বর্ণের হয়ে গিয়ে থাকে। বিশেষ করে আপনার বাড়ির ইলেকট্রিকের কাজ যদি বহুদিন আগে হয়ে থাকে অর্থাৎ আপনার বাড়ি যদি খুব পুরনো হয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু এই সমস্যা আরও বেশি হয়। বোর্ডের সুইচ গুলি যদি এভাবে নোংরা অবস্থায় থাকে সেক্ষেত্রে কিন্তু দেখতে খুবই খারাপ লাগে। তাই অবশ্যই নির্দিষ্ট সময় অন্তর এগুলিকে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

এবার আপনারা হয়তো ভাবছেন যে বোর্ডের সুইচ তো খোলা যাবে না? ইলেকট্রিকের জিনিস যেহেতু তাই চট করে জল ব্যবহার করে পরিষ্কার করাটাও কিন্তু উচিত নয়, তাহলে উপায়? সমস্যা যখন রয়েছে তার সমাধান থাকবে এটাই কিন্তু স্বাভাবিক। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনারা ইলেকট্রিক বোর্ডের সুইচ সহজেই পরিষ্কার করতে পারেন। 

  • ইলেকট্রিক বোর্ডের সুইচ পরিষ্কার করার পদ্ধতি:
  • প্রথম পদ্ধতি :

ইলেকট্রিক বোর্ডের সুইচ পরিস্কার করার জন্য প্রথমেই আপনাকে একটি পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ বেকিং সোডা নিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে দিয়ে দিতে হবে এক টেবিল চামচ পরিমাণ ভিনেগার। তারপরেই দেখবেন এটার মধ্যে একটা বিক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

এবার এই মিশ্রণটিকে যেকোনো পুরনো টুথব্রাশের সাহায্যে ভালো করে ইলেকট্রিক সুইচ বোর্ডের উপরে ঘষে নিতে হবে। সুইচের যে একেবারে কোনার অংশ থাকবে অর্থাৎ যেখানে ব্রাশ ব্যবহার করা সম্ভব নয় সেখানটা আপনারা ইয়ার বাডস ব্যবহার করে ঘষে নিতে পারেন।

কিছুক্ষণ এরকমভাবে ঘষে নেওয়ার পরেই কিন্তু দেখবেন বেকিং সোডা আর ভিনেগারের প্রভাবে সুইচবোর্ড সম্পূর্ণ পরিষ্কার হয়ে গিয়েছে। সবশেষে একটি শুকনো পরিষ্কার কাপড় ব্যবহার করে আপনাদের সুইচবোর্ড মুছে নিতে হবে।

  • দ্বিতীয় পদ্ধতি:

দ্বিতীয় পদ্ধতিতে আপনাদের একটি হোয়াইট টুথপেস্ট নিয়ে নিতে হবে। যদি সুইচবোর্ড অতিরিক্ত পরিমাণে নোংরা থাকে সেক্ষেত্রে অবশ্যই কিন্তু আপনারা হোয়াইট টুথপেস্ট নেবেন কারণ এতে ফ্লোরাইডের মাত্রা অনেকটাই বেশি থাকে। একটি সুতির কাপড় নিয়ে তাতে কিছুটা পরিমাণ টুথপেস্ট লাগিয়ে খুব সহজেই কিন্তু আপনারা হালকা করে ঘষে সুইচবোর্ড পরিষ্কার করে নিতে পারেন।

আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু সাধারণত হোয়াইট টুথপেস্ট থাকে। সুতরাং এই পদ্ধতি নিয়ে আপনাদের কোন রকমের সমস্যা হবে না।

  • তৃতীয় পদ্ধতি:

বেকিং সোডা ভিনেগারের পাশাপাশি আপনাদের আমরা আজ টুথপেস্ট এর সাহায্যে সুইচবোর্ড পরিষ্কার করার পদ্ধতি দেখালাম। সবশেষে আমরা আলোচনা করব নেলপালিশ রিমুভার এর কথা। যেকোনো কসমেটিকের দোকানে কিন্তু আপনারা এই রিমুভার কিনতে পেরে যাবেন। একটুখানি পরিমাণে তুলো বা সুতির কাপড় নিয়ে তাতে সামান্য রিমুভার লাগিয়ে আপনাদের সুইচবোর্ড এর উপরে যে সমস্ত জায়গা ময়লা হয়ে রয়েছে সেখানে ঘষে নিতে হবে।

আলতোভাবে ঘষে নিলেই কিন্তু দেখবেন ধীরে ধীরে সমস্ত ময়লা উঠে গিয়ে এটি একেবারে নতুনের মতন পরিষ্কার আর চকচকে হয়ে উঠেছে। তবে সবশেষে পাঠকদের উদ্দেশ্যে একটাই কথা বলব যে অবশ্যই ইলেকট্রিক বোর্ডের সুইচ পরিস্কার করার সময় আপনারা মেন সুইচ বন্ধ করে নিতে ভুলবেন না।

কোন কারনে অসতর্ক হওয়ার জন্য কিন্তু এই সুইচ বন্ধ না করলে বড়সড়ো বিপদের সম্মুখীন হতে পারেন। আজকের এই বিশেষ তিনটি টিপস আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে পারেন এবং ভালো লাগলে প্রতিবেদনটি শেয়ার করে নেওয়ার অনুরোধ থাকছে।

Back to top button