চিকেন বা মটন কোর্মা আগের থেকে হবে আরও বেশি সুস্বাদু! খুব সহজেই এইভাবে ঘরেতেই বানিয়ে রাখুন কোর্মা মশলা

নিজস্ব প্রতিবেদন :- শাহী চিকেন বা মটন কোর্মা আমরা সাধারণত রেস্টুরেন্টে খেয়ে থাকি কিন্তু রেস্টুরেন্টের মতন খাবার বাড়িতে বানাতে গেলে একই ধরনের স্বাদ পাইনা আমরা। কারণ হচ্ছে তার মূল উপাদান । কোর্মা এর মসলা । রেস্টুরেন্টে বা রেস্তোরাঁতে যে ধরনের মসলা ব্যবহার করে আমরা সেই ধরনের মসলা ব্যবহার করতে পারি না যার কারণে সে একই ধরনের স্বাদ আমরা পাই না।

সব সময় তো বাইরে রেস্তোরাতে গিয়ে খাওয়া সম্ভব নয় । তার পাশাপাশি অনেকেই বাইরে খাবার থেকে বিরত থাকার চেষ্টা করেন । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো যে কিভাবে আপনারা বাড়িতে কোরমা মসলা তৈরি করে নিতে পারবেন। কি কি উপকরণ লাগবে কিভাবে তৈরি করবেন সম্পূর্ণ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনা মাধ্যমে ।

কোরমা তৈরি করার জন্য উপকরণ হিসেবে লাগবে দারুচিনি ৩ টুকরো প্রতিটি এক ইঞ্চি, লবঙ্গ ৭টি, গোলমরিচ ১০ থেকে ১২টা, সবুজ এলাচ ৭টি, বড় এলাচ ৩টি, লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ,ভয়গোটা মোটা ধনে ২ টেবিল চামচ, মৌরি ১ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, জায়ফল গুঁড়ো ১ চা চামচ, গদা পাউডার ১ চা চামচ, লবণ ১ চা চামচ, লবঙ্গ ৭টি, গোলমরিচ 10, সবুজ এলাচ ৭টি, তেজপাতা ২টি ।

কোর্মা মাসালা পাউডার বানাতে প্রথমে একটি মিক্সি জারে গোটা ধনে, মৌরি, গোলমরিচ, সবুজ এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারুচিনির টুকরো, দিন এবং সব পিষে নিন। পাউডার বানানোর পর মিক্সি জার থেকে মশলা বের করবেন না। বরং বাকি গুঁড়ো মশলা যেমন লবণ, জিরা গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জায়ফল গুঁড়ো এবং গদা পাউডার এই মসলা যোগ করুন এবং এই মসলাগুলিকে একবার হালকা করে পিষে নিন একসাথে।

যাতে এই গুঁড়ো মসলাগুলো ভালোভাবে মিশে যায়। এবার একটি পাত্রে এই মসলাগুলো তুলে নিন। তারপর আস্ত লবঙ্গ, গোলমরিচ, সবুজ এলাচ এবং তেজপাতা ছোট ছোট টুকরো করে এতে দিন। তারপর একটি চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। আপনার চটকদার কোর্মা মসালা পাউডার প্রস্তুত। এটি একটি এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন।

Back to top button