বাজার থেকে ঘি কিনে ঠকে যাচ্ছেন না তো! সাবধান! এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকসে চিনে নিন খাঁটি ঘি

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান বাজারে একাধিক জিনিসপত্র পাওয়া গেলেও তা আসল না নকল সেটা বোঝার উপায় নেই । কারণ নকল জিনিসগুলো হুবহু আসলে মতনই দেখতে । প্রতিনিয়ত আমরা আসল জিনিস খাবারের সাথে খাচ্ছি নাকি নকল জিনিস খাচ্ছি সে ব্যাপারে একাধিকবার আমাদের মনে প্রশ্ন জাগে ।কিন্তু বোঝার উপায় তেমনভাবে কিছুই নেই ।তবে আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানাবো যে বাজার থেকে যে ঘি কিনে নিয়ে আসেন সেটা আসল না নকল কিভাবে চিনবেন তার উপায়।

গরম করে দেখতে পারেন । প্রথমে এক থেকে দুই চামচ ঘি গরম করে নেবার পর সেটিকে একটি পাত্রে ২৪ ঘন্টা রেখে দিন । ২৪ ঘন্টা পর ও যদি ঘি দানাযুক্ত এবং একই গন্ধযুক্ত থাকে তাহলে বুঝবেন সেটি আসল ঘি ।

ঘি আসল না নকল তা জানতে লবণও ব্যবহার করতে পারেন। এর জন্য একটি পাত্রে দুই চা চামচ ঘি, ১/২ চা চামচ লবণের সাথে এক চিমটি হাইড্রোক্লোরিক অ্যাসিড মিশিয়ে তৈরি মিশ্রণটি ২০ মিনিটের জন্য রেখে দিন। ২০ মিনিট পর ঘি এর রং চেক করুন। ঘি যদি রঙ পরিবর্তন না করে একই রঙের থাকে তাহলে বুঝবেন এটি খাঁটি ঘি। আর যদি এটার রঙ বদলায় মানে ঘি যদি লাল বা অন্য কোনো রঙের হয়ে যায় তাহলে বুঝবেন ঘি নকল হতে পারে। এভাবে সতর্ক হতে পারবেন যে ঘি খাচ্ছেন তা খাওয়া উচিত না অনুচিত।

এগুলি ছাড়াও জলের মাধ্যমেও কিন্তু আপনি ঘি এর আসল কিংবা নকল পরীক্ষা করতে পারবেন ।একটি পাত্রের কিছুটা পরিমাণ জল নেন এবং তার মধ্যে ফেলে দিন হাফ চামচ ঘি । যদি ঘি জলের মধ্যে ভেসে ওঠে তাহলে বুঝবেন সেটি আসল কি যদি না ভেসে ওঠে তাহলে বুঝবেন সেটি নকল।

Back to top button