একসময় অভিনয় দিয়ে কেড়েছেন দর্শকদের মন! এখন ৭৬ বছর বয়সে স্ত্রীকে নিয়ে কোথায় আছেন অভিনেতা ভিক্টর ব্যানার্জি?

নিজস্ব প্রতিবেদন:- বাংলার অভিনয় জগতে এমন বহু অভিনেতা এবং অভিনেত্রী রয়েছেন যারা যাদেরকে হয়তো আমরা বর্তমান সময়ে টিভির পর্দায় দেখতে পাই না । কিন্তু একটা সময় তাদের বাজার ছিল রমরমা ।একাধিকবার বিভিন্ন ধরনের সুপারহিট ছবিতে অভিনয় করে এই কি নিয়ে গেছে বাংলা ছবিকে । ঠিক তেমনই একজন অভিনেতা হলেন ভিক্টর ব্যানার্জি। আগাগোড়াই বাঙালি এই অভিনেতা সম্প্রতি গ্রহণ করলেন পদ্মভূষণ পুরস্কার ।

ভিক্টর বন্দোপাধ্যায় একজন ভারতীয় অভিনেতা যিনি একাধারে ইংরেজি ভাষা, হিন্দি ভাষা, বাংলা ভাষা এবং অসমীয়া ভাষায় অভিনয় করেছেন। তিনি বিশিষ্ট পরিচালক যেমনঃ রোমান পোলান্স্কি, জেমস আইভরি, স্যার ডেভিড লিন, জেরি লন্ডন, রোনাল্ড নিয়েম , সত্যজিৎ রায়, মৃণাল সেন, শ্যাম বেনেগাল এবং রাম গোপাল বর্মা, এদের সঙ্গে কাজ করেছেন।

ভিক্টর বাঙালি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন, যে পরিবার উত্তরপাড়ার রাজা এবং ছাঞ্ছালের রাজা বাহাদুরের বংশধর। তিনি শিলং থেকে স্কুল পাশ করেন। পরে সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি ডাবলিনের ট্রিনিটি কলেজ থেকে বৃত্তি লাভ করেন। সেখানে তিনি গীতিনাট্যে যুক্ত হন।

সত্যজিৎ রায়ের হাত ধরেই তার বড় পর্দাতে আগমন ঘটে বেশ কিছুদিন আগে রাজ্যপালের কাছ থেকে পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করলেন ভিক্টর ব্যানার্জি। সত্যজিৎ রায় পরিচালিত ‘শতরঞ্জ কি খিলাড়ি’, ‘পিকু’ ও ‘ঘরে-বাইরে’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। কিন্তু এখন তিনি কোথায় আছেন কেনই বা প্রকাশ্যে আসছেন না?

সংবাদ মাধ্যম সহ একাধিক তথ্য অনুসারে জানা গিয়েছে যে ছোটবেলা থেকেই যেহেতু তার সময়টা কেটেছে পাহাড়ি এলাকাতে তাই পাহাড়ে মানুষের সততা ভালোবাসা এবং কঠোর পরিশ্রম করার ক্ষমতা তাকে বরাবরই অনুপ্রাণিত করেছে । তাই শেষ জীবনেও সেও তিনি এখন উত্তরাখণ্ডে তার স্ত্রী মায়া ব্যানার্জির সাথে নিরিবিলিতে দিন কাটাচ্ছেন ।তার দুই কন্যা প্রতিষ্ঠিত তাই তেমনভাবে কোন আর পিছুটান নেই তার ।

Back to top button