যেমন টেস্ট তেমন উপকারি! এই গরমে এইভাবে বাড়িতে বানান উচ্ছে দিয়ে তেতোর ডাল, স্বাদ হবে দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন :- মাছ, মাংস, ডিম প্রভৃতি রান্নার মতই কিন্তু বিভিন্ন তেতো রান্না আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে অনেকেই কিন্তু তেতো খেতে চান না। বিশেষ করে বাচ্চারা তো যেকোন তেতো জিনিস দেখলেই রীতিমতো পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে এটা খেলে যে শরীরের মধ্যে কত উপকার হতে পারে তা হয়তো আপনাদের অনেকেরই জানা নেই। যারা তেতো খেতে পছন্দ করেন না তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখি, তেতো খেলে আমাদের রক্ত পরিষ্কার থাকে, ত্বক ভালো থাকে, শরীরের হজমতন্ত্রও ভালো থাকে।

তেতো অনেকরকম ভাবেই খাওয়া যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য একটি তেতো রেসিপি নিয়ে হাজির হয়েছি যা খুব সহজেই স্বাদে পরিবর্তন আনতে সাহায্য করবে। আজ আমরা আপনাদের বলব ডাল ও উচ্ছের মেলবন্ধনে তৈরী হওয়া সুস্বাদু তেতোর ডাল কিভাবে আপনারা সহজে বাড়িতে তৈরী করে নিতে পারেন। চলুন তাহলে আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

  • মুগের ডাল দিয়ে তেতোর ডাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

এই রেসিপিটি তৈরি করার জন্য আমাদের যে সমস্ত উপকরণ প্রয়োজন হবে তা নিম্নে উল্লেখ করা হলো—
১) মুগ ডাল (পরিমান অনুযায়ী)
২) উচ্ছে / করলা
৩) কাঁচা লঙ্কা
৪) শুকনো লঙ্কা
৫) সর্ষে
৬) তেজপাতা
৭) আদা বাটা
৮) তেল
৯) হলুদ গুঁড়ো
১০) নুন স্বাদমতো

রন্ধন প্রণালী:

রেসিপিটি তৈরির জন্য আপনাদের প্রথমেই বাজার থেকে প্রয়োজন মতন উচ্ছে অথবা করলা কিনে নিয়ে আসতে হবে। তারপর এটাকে ভালো করে ধুয়ে ফেলুন। এবারে এগুলিকে গোল করে কেটে নিন।

আপনাদের অন্যদিকে মুগের ডাল ধুয়ে নিতে হবে। এবারে আপনাদের শুকনো করাইতে দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে হবে। তারপর আপনারা ওই কড়াইয়ের মধ্যেই পরিমাণ মতন জল দিয়ে দিন ডাল সেদ্ধ করার জন্য।

এরপর শুরুতেই যে উঠছে কেটে রেখেছিলেন সেটার মধ্যে সামান্য পরিমান নুন ও হলুদ মাখিয়ে নিন। এবার কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে আপনাদের কিন্তু ভালো করে উচ্ছেগুলিকে ভেজে নিতে হবে।

ডালের সাথে উচ্ছেগুলোও দিয়ে দিন কিছুটা সিদ্ধ হতে। ডাল আর উচ্ছে এই দুটি উপকরণ সেদ্ধ হয়ে গেলে আপনাদের আলাদা পাত্রে নামিয়ে রাখতে হবে।

আবারো গ্যাস ওভেনে একটি কড়াই বসিয়ে দিন। তাতে তেল দিন ফোঁড়ন হিসাবে ২ টো তেজপাতা হাফ চামচ সর্ষে ১ টা শুকনো লঙ্কা ও ২ টো কাঁচালঙ্কা চিরে দিন।

৩০-৪০ সেকেন্ড নাড়াচাড়া করে আপনাদের এর মধ্যে যোগ করে দিতে হবে পরিমাণ মতো আদাবাটা। এবার বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে থাকুন ক্রমাগত।

এবার এই উপকরণগুলির মধ্যে সিদ্ধ ডাল ও উচ্ছে দিয়ে দিন। পরিমান মতো নুন ও হলুদ দিয়ে ভালো করে ফুটিয়ে নামিয়ে নিন।

ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে, অসাধারণ স্বাদের তেতোর ডাল রেসিপি।

আজকের এই বিশেষ রেসিপিটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না। এই ধরনের আরো তথ্যাবলী জানতে নজর রাখতে থাকুন আমাদের পোর্টালের পাতায়।

Back to top button