বাজারে ইলিশ কিনতে গিয়ে ঠকছেন না তো? সাবধান! এবার থেকে জেনে নিন খাঁটি ইলিশ চেনার এই দুর্দান্ত ট্রিকস

নিজস্ব প্রতিবেদন :- আধুনিকতার চক্করে আমরা রীতিমতো নিজেদেরকে বিপদের মুখে ঠেলে দিচ্ছি । যার ফলে একাধিক ধরনের রোগব্যাধি বা বিভিন্ন ধরনের ভয়ঙ্কর রোগের উদ্ভব ঘটছে প্রতিনিয়ত ।

আপনি যদি একবার হাসপাতালে যান তাহলে দেখবেন যে প্রতিদিন কত মানুষ জীবনের কত সমস্যা নিয়ে হাজির হচ্ছে সেখানে অথচ বেশ কিছু বছর আগে কিন্তু এ সংখ্যাটা অনেকটা কম ছিল । হঠাৎ করেই সংখ্যা অধিক মাত্রায় বেড়ে গেছে । বেড়ে যাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে আধুনিকরণ । এবং নকল জিনিসের প্রতি আমাদের আগ্রহ বেড়ে যাওয়া।

বাজার থেকে আমরা যে ধরনের মাছ কিনে নিয়ে আসছি, সেই মাছ টাটকা নাকি বাঁশি সেটা কিভাবে চিনবো চেনার এই উপায় গুলি অবলম্বন করতে পারেন ইলিশ কিনতে গেলে এর কানকো চেক করে নেবেন। তাজা ইলিশের কানকো তাজা রক্তের মত লাল হয়, এতে পিচ্ছিলতা বা স্লাইমি ভাব থাকে। বাসি ইলিশের কানকো উজ্জ্বল লাল হবে না। হবে ধূসর কিংবা বাদামী রংয়ের। বিক্রেতারা অনেক সময় মাছ তাজা দেখানোর জন্য কানকোতে রং করে থাকেন। এই ব্যাপারটায় সতর্ক থাকবেন।

টাটকা মাছ অনেকটা বড় ,প্রশস্ত থাকে । যার ফলে এর আকারের মতোই এর ওজন হয় । যদি দেখেন যে আমার অনুযায়ী ওজন নেই তাহলে বুঝবেন যে সেটি বাসি মাছ । এই ধরনের মাছ একদম বাড়িতে আনবেন না । এতে হিতে বিপরীত হবে ।

ইলিশ মাছের মুখ সাধারণত সরু হয়। পেটের থেকে মুখের দিকে ক্রমশ সরু হয়ে তীরের ফলার মত দেখায়। তাজা ইলিশের মুখ সরু থাকবে। মনে রাখবেন, যে ইলিশের মুখ যত সরু সে ইলিশ তত টাটকা এবং খেতে সুস্বাদু। তাই কেনার সময় সরু মুখের ইলিশ কিনবেন। মুখ ভোঁতা হলে সেই ইলিশ কেনা থেকে বিরত থাকুন।

Back to top button