টবে থাকা গাছের গোড়ায় রোজ ১ চামচ দিন এই একটি ঘরোয়া উপাদান, অল্পদিনেই ছোট্ট গাছে ধরবে প্রচুর ফুল ফল

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে এমন বহু মানুষ রয়েছে যারা গাছের পরিচর্যা করতে ভালোবাসেন । তার পাশাপাশি বাড়িতে একটা সুন্দর নার্সারি তৈরি করার ইচ্ছে থাকে অনেকেরই । কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে যে হারে বেড়েছে ছোট চারা গাছের দাম তাতে বাড়িতে নার্সারি গাছ এর বাগান তৈরি করা খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষের পক্ষে।

ভালো রকম পরিচর্যা করার পর অনেক সময় একাধিক সমস্যা দেখা যায় গাছে । কখনো পোকামাকড় আক্রমণ কখনো গাছের পাতা শুকিয়ে যাচ্ছে । কখনো আবার সঠিক মাত্রায় ফুল আসছে না। এই সমস্ত সমস্যাগুলির সম্মুখীন যদি আপনিও হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন শুধুমাত্র আপনার জন্য । আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো এই ধরনের সমস্যা গুলো দিয়ে কিভাবে মুক্তি পাবেন।

বাজারে MOP নামক পটাশ সার পাওয়া যায় । এটির ক্ষমতা তীব্র পরিমাণে । যেকোনো ধরনের গাছের সমস্যার ক্ষেত্রে এটি সাধারণত প্রাথমিকভাবে প্রয়োগ করা হয় । এর জন্য আপনাকে হাফ লিটার জল নিতে হবে তার মধ্যে যোগ করে দিতে হবে এক চামচ পরিমাণ পটাশ সার অর্থাৎ MOP। এরপর সেটিকে ভালো করে গুলে ৩০ মিনিট রেখে দিতে হবে । তারপর অন্য একটি পাত্রে হাফ লিটার জল নিতে হবে এরপর এই দুটি মিশনকে একসাথে মিশিয়ে দিতে হবে এবং সেটিকে গাছের গোড়া পাতা এবং কিনারাতে স্প্রে করে নিতে পারেন ফল পাবেন খুব জলদি ।

Back to top button