একদম কম সময়ে দারুন কায়দায় ঘষা মাজা ছাড়া শিং মাছ পরিষ্কার করার সহজ পদ্ধতি, রইল বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :শিংমাছ খেতে তো ভালো লাগে আর তা শরীরের জন্যও ভালো। কিন্তু বাজার থেকে কাটিয়ে না এনে বাড়িতে কাটতে গেলে মহা ঝামেলা। শিং মাছ কাটা সত্যি কষ্টকর। সঠিক কৌশল না জানলে মাছ যদি হাতে কাটা মারে তাহলে সে আরেক ঝামেলা। এত গেল কাটার সমস্যা। আরেকটা সমস্যা হচ্ছে এই মাছ পরিষ্কার করা। এর গায়ের কালো রঙের মধ্যে এত ময়লা যে তা ঘষে ঘষে পরিষ্কার করতে নাজেহাল অবস্থা হয়।

শিং মাছ এবার থেকে আনলে এসব চিন্তা না করে বরং আজকের কৌশল মনে রেখে দিন মুখস্থ করে। কথা দিচ্ছি শিং মাছ কাটা ও পরিষ্কার করার এই সহজ কৌশল জানা থাকলে আর কোন চাপ থাকবে না।

ক. শিং মাছ কাটার সহজ কৌশলঃ আসলে শিং মাছ সহজে মরে না, জল থেকে উঠলেও। তাই এটা কাটতে সত্যি বহুত ঝামেলায় পড়তে হয়। তবে একটা সামান্য টিপস এই ঝামেলাকে নিমেষে দূর করে দিতে পারে। মাছ কিনে আনার পর জল ছাড়া একটি গামলায় সেগুলো রাখুন। তারপর দুই তিন চামচ নুন ভালো করে সবকটা মাছের গায়ে ছড়িয়ে দিন। তারপর ঢাকা দিয়ে ঘণ্টাখানেক রাখুন। দেখবেন মাছ একদম নিস্তেজ হয়ে গিয়েছে। কাটতে গিয়ে মাছের কাটার মার খেতে হবে না। সহজেই কাটা যাবে।

আর একটা জিনিস হল শিং মাছ এত পিচ্ছিল হয় যে কাটার সময় বারবার হাত পিছলে যায়। তাই মাছের গায়ে ভালো করে ছাই মাখিয়ে কাটুন। দেখবেন সহজে মাছ কেটে ফেলা যাচ্ছে।

খ. শিং মাছ পরিষ্কার করার সহজ কৌশলঃ কাটার পর এটাকে ভালো করে পরিষ্কার করার দুটি সহজ কৌশল আছে। যার একটি ব্যবহার করে সহজেই শিং মাছ পরিষ্কার করে নেওয়া যাবে।

১. তারের জালি ব্যবহার করুনঃ বাসন মাজার যে গোল গোল তারের জালি হয় তা নিন। একটি পরিষ্কার জালি নেবেন। এবার রান্নাঘরের সিঙ্কের মধ্যে কাটা মাছ রেখে এই জালি দিয়ে হালকা করে ঘষতে থাকলেই কয়েক মিনিটের মধ্যে তা পরিষ্কার হয়ে যাবে। মাছ কাটার সময় যে ছাই মাখিয়ে নেওয়া ছিল তা আর তারের জালি দিয়ে সহজেই শিং মাছ পরিষ্কার করে ফেলতে পারবেন।

২. পেঁপে পাতার ব্যবহারঃ পেঁপে পাতা দিয়ে শিং মাছ পরিষ্কার করা প্রথম উপায়ের চেয়েও অনেক সহজ। এতে ঘষে ঘষে মাছ পরিষ্কার করার দরকার পড়ে না। কয়েকটা পেঁপে পাতা নিন। ভালো করে পরিষ্কার করে কুচি কুচি করে কেটে তা বেটে নিন। ভালো করে পেস্ট বানিয়ে নেবেন। এবার পেঁপে পাতার এই পেস্ট কেটে রাখা মাছের মধ্যে মাখিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে নিন। চকচক করবে শিং মাছ। একদম পরিষ্কার হয়ে যাবে।

Leave a Comment