প্রতিদিন ছাদে থাকা গাঁদা গাছের গোড়ায় দিন এই একটি ঘরোয়া উপাদান, ছোট্ট গাছেই ধরবে প্রচুর ফুল

নিজস্ব প্রতিবেদন :- শীতকাল মানেই প্রচুর ফুল ফোটার সময় । কারণ গ্রীষ্মকালে যে সমস্ত ফুলগুলো আমরা সচরাচর দেখতে পাই না শীতকালে কিন্তু সেই সমস্ত ফুলগুলি ব্যাপক পরিমাণে ফুটে ওঠে আমাদের বাড়ির আশেপাশে । এমতাবস্থায় দাঁড়িয়ে আপনার বাড়িতেও যদি একটি ফুলের বাগান থাকে বা ছোট্ট একটা নার্সারি থেকে থাকে বা যদি আপনার ফুলের ব্যবসা হয়ে থাকে তাহলে কিন্তু এই প্রতিবেদন আপনার জন্য।

আজকের এই প্রতিবেদনের মূল বিষয়বস্তু হবে যে ফুল চাষ করতে গিয়ে যদি আপনারা সমস্যার সম্মুখীন হন যেমন সঠিকভাবে ফুল ফুটছে না গাছের পাতা কুঁকড়ে যাচ্ছে বা গাছ সঠিকভাবে বৃদ্ধি পাচ্ছে না । তাহলে কিন্তু সেই সমস্যাগুলো সমাধান উল্লেখ করা থাকবে আজকের এই প্রতিবেদনে মাধ্যমে। মাত্র একটি বা দুইটি সার প্রয়োগ করে কিন্তু এর সমাধান সম্ভব।

গাদা গাছে ফুল ফোটা নিয়ে আমরা ব্যাপক পরিমাণে আগ্রহী হয়ে থাকে । বিভিন্ন রং এর গাঁদা ফুল হয়ে থাকে ।কিন্তু আপনার বাড়ির গাছটির যদি বৃদ্ধি সঠিক মাত্রা না ঘটে থাকে তাহলে এই সার প্রয়োগ করতে পারেন ।

গাছের বয়স যদি ছোট হয় তাহলে একমগের চার ভাগ অংশ অর্থাৎ ৪ অনুপাতে তরল খোল সার গাছের কিনারা বরাবর প্রয়োগ করতে হবে । এরপর ১০ থেকে ১২ টি দানা প্রয়োগ করতে হবে ডিএপির এবং সবশেষে NPK 10:26:26 এর ১০ থেকে ১২ টি দানা প্রয়োগ করতে হবে গাছের একেবারে কিনারা বরাবর ।তাহলেই দেখবেন উপকার পাচ্ছেন অনেকখানি।

Back to top button