অর্ধেক খাটনি কমাতে ১৫টি সহজ ও দুর্দান্ত কিচেন টিপস, যা জানলে মনে হবে আগে জানলে ভালো হতো!

নিজস্ব প্রতিবেদন :দৈনন্দিন ব্যস্ততার মাঝেই কিন্তু আমাদের ঘরের সমস্ত কাজ এবং পাশাপাশি অন্যান্য জিনিস দেখতে হয়। যার ফলস্বরূপ সমস্ত দিক সামলাতে গিয়ে গৃহিণীদের বেশ নাজেহাল অবস্থার সৃষ্টি হয়। তাই এই সমস্ত কাজ সহজ করতে আমরা আপনাদের জন্য আজকের এই বিশেষ প্রতিবেদনে বেশ কয়েকটি কিচেন টিপস সম্পর্কে আলোচনা করতে চলেছি যা খুব সহজেই আপনাদের কাজ সহজ করে তুলবে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

  • গৃহিণীদের কাজ সহজ করার জন্য অসাধারণ কয়েকটি কিচেন টিপস:

১) যে কোন রান্না করার সময় আপনারা চেষ্টা করবেন যতটা সম্ভব ঢাকনা দিয়ে রান্না করার, এতে খাবারের গুণমান কিন্তু খুব ভালো অবস্থায় থাকে।

২) যদি কোন কারনে আপনার রান্না করা তরকারির ঝোল ঘন না হয়ে যায় সে ক্ষেত্রে কিছুটা পরিমাণ কর্নফ্লাওয়ার জলে মিশিয়ে তরকারিতে ঢেলে দিতে পারেন। এই মিশ্রণটি তরকারির সাথে ভালোভাবে মিশে গেলেই কিন্তু ঝোল ঘন হয়ে যাবে।

৩) চাল ধোয়ার সাথে সাথেই কিন্তু রান্নায় বসিয়ে দেবেন না। অন্ততপক্ষে মিনিট দশেক সময় আপনারা ভিজিয়ে রাখার চেষ্টা করুন। পাশাপাশি রান্নার সময় হালকা তেল দিয়ে দিতে পারেন এতে ভাত একেবারে ঝরঝরে হবে।

৪) অনেক মানুষ রয়েছেন যারা ফ্যাট বৃদ্ধির কারণে মুরগির মাংস খেতে চান না। তারা অবশ্যই চামড়া ছাড়িয়ে মুরগির মাংস রান্না করবেন।। কারণ মুরগির চামড়াতেই প্রধান ফ্যাট থাকে। সুতরাং এটি ফেলে দিলে আর খেতে গিয়ে কোনরকম সমস্যা হবে না।

৫) কোন সবুজ সবজি রান্না করার সময় যদি আপনারা রং ঠিক রাখতে চান সেক্ষেত্রে এক চিমটে চিনি অবশ্যই ব্যবহার করবেন।

৬) দীর্ঘ সময় ফ্রিজে মাছ মাংস রাখার ফলে এতে এক প্রকার আঁশটে গন্ধ দেখা দেয়। এই গন্ধ দূর করার জন্য আপনারা ফ্রিজে কিছু কাঠ কয়লা রেখে দিতে পারেন।

৭) যদি আপনারা মাংস তাড়াতাড়ি সেদ্ধ করতে চান সেক্ষেত্রে খোসাসহ এক টুকরো কাঁচা পেঁপে তরকারিতে দিয়ে দিতে পারেন। এতে খুব তাড়াতাড়ি মাংস সেদ্ধ হয়ে যাবে।

৮) মাছ ভাজার সময় দেখবেন অনেক ক্ষেত্রেই কিন্তু অতিরিক্ত তেল ছিটে আসে। তেলের এই ছিটে যাওয়া রোধ করতে আপনারা সামান্য লবণ দিয়ে দিতে পারেন তেলের মধ্যে।

৯) অনেক ক্ষেত্রেই দেখা যায় পেঁয়াজ বেরেস্তা তৈরি করার পর তা ভালোভাবে লালচে হয় না।এর জন্য আপনারা পেঁয়াজ ভেজে নামানোর আগে হালকা জল ছিটিয়ে দিতে পারেন, দেখবেন লালচে হয়ে গিয়েছে।

১০)মাছ, মাংস কিংবা ডিমের ঝোলে কোন সময় যদি লবণ বেশি হয়ে গিয়ে থাকে সেক্ষেত্রে কয়েক টুকরো সেদ্ধ আলু এতে ভেঙে দিয়ে দিতে পারেন। দেখবেন সম্পূর্ণ স্বাদ ঠিক হয়ে গিয়েছে।

১১) ডাল রান্না করার আগে যদি আপনি তাড়াতাড়ি সেদ্ধ করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আগে থেকে কিন্তু এটিকে জলে ভিজিয়ে রাখতে হবে। নয়তো সেদ্ধ করার সময় অত্যন্ত বেশি সময় লেগে যাবে।

১২) যারা তেলাপিয়া মাছ খেতে পছন্দ করেন তাদের জন্য আমাদের আজকের এই বিশেষ টিপস। এই মাছে কিন্তু অনেক সময় অত্যন্ত বেশি গন্ধ হয়ে থাকে । এই গন্ধ দূর করার জন্য আপনারা তেলাপিয়া মাছগুলিকে হলুদ এবং লেবুর রসের মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন।

১৩) বর্ষাকালে অনেক সময় লবণ গলে যায় বা জল ছাড়তে শুরু করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে
একমুঠো পরিষ্কার চাল পুটলি করে বেঁধে লবণের পাত্রে রেখে দিতে পারেন। দেখবেন আর কিন্তু লবণ গলবে না।

১৪) চাল ও ডাল আপনারা যেখানে রাখেন দেখবেন অনেক সময় সেখানে কিন্তু পোকা চলে আসে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাল বা ডালের পাতিলে আপনারা শুকনো নিমপাতা বা শুকনো মরিচ রেখে দিতে পারেন। এতে কিন্তু কখনোই পোকা ধরবেনা।

১৫) আমাদের আজকের এই প্রতিবেদনে সবশেষে যে টিপস আলোচনা করব তা নিয়ে কিন্তু প্রায় সময় আমরা সমস্যায় ভুগে থাকি। চিনির বয়ামে কিন্তু প্রায় সময় পিঁপড়ে দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনারা চিনির কৌটোর মধ্যে কয়েকটি লবঙ্গ রেখে দিতে পারেন।। তাহলে কিন্তু আর কখনো পিঁপড়ের উপদ্রব হবে না।

Back to top button