নিউজবাঙ্কিং খুঁটিনাটি

এবার এটিএম ক্যাশ নিয়ে কড়া নির্দেশ জারি করল RBI, দিতে হতে পারে ১০,০০০ টাকা জরিমানাও, জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- এখন প্রতিটি রাস্তার মোড়ে মোড়ে যেমন হনুমান মন্দির তৈরি হয়েছে ঠিক তেমনি স্থাপন করা হয়েছে টাকা তোলার মেশিন এটিএম । রাস্তাঘাটে বেরিয়ে বিভিন্ন সময়ে টাকার প্রয়োজন পড়ে । সেই অর্থে আমরা এটিএম থেকে টাকা তুলে কাজে লাগায় । কিন্তু কখনো কখনো দেখা যায় যে এটিএমের সামনে ঝুলছে মস্ত বড় একটি বোর্ড । যেখানে লেখা আছে ক্যাশ নট এভেলেবেল । যার ফলে সাধারণ মানুষরা সমস্যার সম্মুখীন হয় সেই মুহূর্তে ।

এবার থেকে সেই সমস্যার সমাধান নিয়ে এলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । তারা নতুন একটি নির্দেশিকা জানায় । একটি নতুন নির্দেশিকা যেটি না মানলে জরিমানা হবে ১০ হাজার টাকা । সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিটি ব্যাংক গু-লিকে এই নির্দেশিকা দিয়েছে । সাধারণ মানুষ যাতে রাস্তাঘাটে বেরিয়ে কোন রকম কোন স-মস্যার স-ম্মুখীন না হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে এটিএম কে ।

এবং তার পাশাপাশি ব্যাংক কর্তৃপক্ষকে । হতে পারে তার টাকাটা খুব জরুরী ক্যাশলেস এটিএম কখনো বরদাস্ত করা হবে না এই দেশের মাটিতে । তাই এই ধরনের নতুন করার নিয়ম নিয়ে এল ব্যাংক কর্তৃপক্ষ গুলির জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । নিশ্চয় মনে প্রশ্ন আছে যে কবে থেকে মনটা শুরু হবে জানাবো সবটা বিস্তারিত ।

১ অক্টোবর থেকে যে নিয়ম চালু হচ্ছে, সেই অনুসারে, এক মাসে ১০ ঘণ্টার বেশি একটি এটিএম-এ টাকা না থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে স্পষ্টই বলা হয়েছে, এটিএমের ‘ডাউন টাইম’ বা কতক্ষণ সেটি নগদ শূন্য থাকছে তা জানাতে হবে নিয়মিত। শুধু ব্যাঙ্ক নয়, একাধিক নেটওয়ার্ক, যাকে পরিভাষায় বলা হয় ‘হোয়াইট লেভেল এটিএম অপরেটার্স’, এটিএম পরিচালনার ক্ষেত্রে তাদেরও মানতে হবে এই নিয়ম।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button