বাড়িতে মুসুরির ডাল দিয়ে এই রেসিপি একবার রান্না করলে সবাই চেটেপুটে খাবে, রইল পদ্ধতি!

বাড়িতে মুসুরির ডাল দিয়ে এই রেসিপি একবার রান্না করলে সবাই চেটেপুটে খাবে, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- প্রতিনিয়ত নতুন নতুন রান্নার আবিষ্কার করে চলেছে আমরা । এবং এই সমস্ত রান্নার রেসিপি আমাদের সামনে উঠে আসছে বলেই হয়তো একঘেয়েমি ভাব আমাদেরকে গ্রাস করতে পারছে না। ঠিক তেমনি বিভিন্ন ধরনের রেসিপি রয়েছে বাজারে ।তবে ডালের ক্ষেত্রে ভিন্ন ধরনের রেসিপি থাকলেও আজকে আপনাদেরকে এই মুহূর্তে যে রেসিপির কথা বলতে চলেছি সেটি বাকি সকলে থেকে কিছুটা হলেও আলাদা ।কারণ আজকে আমরা মুসুর ডালের সাথে পুলিশের রান্না কিভাবে করতে হয় সেটা জানবো ।

মসুর ডালের সাথে পুঁইশাক রান্না স্বাদ অত্যন্ত ভালো এটি ভাত বা রুটির সাথে ও খাওয়া যেতে পারে ।আসুন জেনে নেই কিভাবে খুব সহজে অল্প সময়ের মধ্যে রান্না করা যায়। এই রান্না তৈরি করার জন্য প্রথমে আপনাকে কিছুটা পরিমাণ মুসুরির ডাল নিতে হবে । এবং সেই ডাল কে আগে থেকে ভিজিয়ে রাখতে হবে ।

তার পাশাপাশি আপনাকে নিতে হবে পেঁয়াজ কুচি আলুর ছোট ছোট কেটে রাখা অংশ এবং পুঁইশাক । প্রথমে একটি পাত্রে কাটা পেঁয়াজ গু-লি নিয়ে নিতে হবে তার মধ্যে যোগ করে দিতে হবে এক চামচ পরিমাণ আদা বাটা এক চা চামচ পরিমাণ রসুনবাটা এক চামচ ধনে গুঁড়া এক চামচ জিরা গুঁড়ো এক চামচ হলুদ এবং দুই চামচ লাল লঙ্কার গুঁড়ো । তারপর সেটি মধ্যে দিয়ে দিতে হবে সামান্য পরিমাণ সয়াবিন তেল ।

তারপর সমস্ত উপকরণ গুলি কে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে ।তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ভিজিয়ে রাখা মুসুরির ডাল এবং সবশেষে তার মধ্যে যোগ করে দিতে হবে কেটে রাখা আলু এবং পুঁইশাক । এমতাবস্থায় সমস্ত উপকরণ গু-লি কে পুনরায় ভালো করে মিশিয়ে নিতে হবে । এরপর সেই মিশ্রনটিকে অল্প উত্তাপের রান্না করতে হবে । খেয়াল রাখবেন যাতে কোনো কারণে লেগে না যায় ।

তার জন্য আপনি চাইলে দুই বাটি জল যোগ করতে পারেন । বেশ কিছুক্ষণ ধরে ফুটে যাবার পর সেটি অনেকটাই তৈরি হয়ে যাবে । এরপর আপনাকে দেখে নিতে হবে যে আলু এবং পুঁইশাক সেদ্ধ হয়েছে কিনা ।সেদ্ধ হয়ে গেলে পুনরায় আরো পাঁচ মিনিট ভালো করে ফুটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মসুর ডালের সাথে পুঁইশাকের রেসিপি ।


Leave a Reply

Your email address will not be published.