নিউজভিডিওরান্নাবান্না ও রেসিপি

বাড়িতে দারুন কায়দায় এই পদ্ধতিতে টিফিন কৌটোতে ‘সর্ষে ইলিশ’ রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, খেতে হয় দারুন, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- কথাতে আছে বাংলা আমার সরষে ইলিশ চিংড়ি কচি লাউ সরষে ইলিশ কথাটা এতটাই জনপ্রিয় এই বাংলার প্রতিটি মানুষের কাছে যে একটি রান্না তৈরি হয়ে গেছে এটিকে নিয়ে । সরষে ইলিশ রান্না করার পদ্ধতি আপনারা প্রত্যেকে জানেন কেউ ভালো কেউ অতি ভাল রান্না করে থাকেন । কিন্তু আজকে আপনাদের সামনে এই পদ্ধতিটি শেয়ার করতে চলেছি সেটা খুব অল্প সময়ের মধ্যে তৈরি হওয়া একটি রেসিপি আসুন জেনে নেই কিভাবে তৈরি করা যেতে পারে ।

সরষে ইলিশ তৈরি করতে গেলে প্রথমে মাছের টুকরোগুলো কে অর্থাৎ ইলিশ মাছের টুকরোগুলো কে ভালো করে মেরিনেট করে রাখতে হবে । এজন্য তার মধ্যে দিতে হবে সামান্য পরিমাণ নুন এবং সামান্য পরিমাণ হলুদ । প্রায় পনেরো থেকে কুড়ি মিনিট ধরে হলুদ এবং নুনের মিশ্রণ এর মধ্যে মাখিয়ে রাখতে হবে মাছের টুকরোগুলো কে ।

পরবর্তী ক্ষেত্রে কিছুটা পরিমাণ তেল দিয়ে মাছের টুকরোগুলো কে ভাল করে ভেজে নিতে হবে । এরপর একটি ব্লে-ন্ডারে কিছুটা পরিমাণ কালো সরষে কাঁচালঙ্কা এবং সামান্য পরিমান জল দিয়ে সরষে মিহির পেস্ট তৈরি করে নিতে হবে । তারপর কড়াইয়ে মধ্যে দিতে হবে কিছুটা পরিমাণ তেল । তারপর তার মধ্যে দিতে হবে সামান্য পরিমাণ শুকনো লঙ্কা তেজপাতা দিতে হবে ।

এরপর ভালো করে বেশ কিছুক্ষণ ধরে নাড়ার পর তার মধ্যে দিতে হবে আগে থেকে বেটে রাখা এবং সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো সামান্য পরিমাণ নুন । এমতাবস্থায় সমস্ত উপকরণ গুলো ভালো করে মিশিয়ে বেশ কিছুক্ষণ ধরে ফুটিয়ে নেবার পর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছের টুকরোগুলো । তারপর ঢাকা দিয়ে প্রায় ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিতে হবে তাহলে তৈরি হয়ে যাবে সরষে ইলিশ ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button