নিউজপশ্চিমবঙ্গ

বাতিল করা হলো লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম, এবার কেবল এই জায়গাতেই পাওয়া যাবে ফর্ম, জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- আগামী ১৬ ই আগস্ট থেকে প্রতিটি জেলার প্রান্তরে প্রান্তরে শুরু হতে চলেছে দুয়ারে সরকার ক্যাম্প । আমরা দেখেছিলাম যে স্বাস্থ্য সাথী কার্ড যখন ঘোষণা করা হয়েছিল তখন একবার দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হয়েছিল । পুনরায় আরো একবার দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হতে চলেছে । তবে এবার আর স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য নয় বরং লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য বিশেষ করে ।

লক্ষী ভান্ডার প্রকল্প কি এবং কারা কারা পাবে তা হয়তো কমবেশি আপনারা প্রত্যেকে জানেন । তবুও আরো একবার মানুষের সুবিধার্থে জানিয়ে যে রাখি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় এই প্রকল্প শুরু করা হয়েছে । সমাজে পিছিয়ে পড়া মহিলারা যাতে আবার সামনের সারিতে উঠে আসতে পারে এবং নিজেদের প্রয়োজনীয় হাতখরচ যাতে নিজেরা চালিয়ে নিতে পারে তার জন্য সরকারি অনুদান পাবে তারা প্রতি মাসে ।

এবং এই অনুদানের পরিমাণ ৫০০ টাকা ও হাজার টাকা । অর্থাৎ জেনারেল কাস্ট মহিলারা ভাবে ৫০০ টাকা এবং অন্যান্য তপশিলি উপজাতি মহিলারা পাবে হাজার টাকা করে । আমরা দেখেছিলাম যে বিভিন্ন ওয়েবসাইটে লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন পত্র দেখতে পাওয়া যাচ্ছিল । সেই অর্থে প্রতিনিয়ত ভীড় করছিল জেরক্সের দোকানে বা সাইবার ক্যাফে । সেখানে তারা সেই আবেদনপত্র প্রিন্ট আউট করিয়ে আবেদন করার জন্য প্রস্তুতি নিচ্ছিল ।

কিন্তু বিভিন্ন জেলায় এমন বেশ কিছু ঘটনা ঘটেছে যা থেকে মুখ্যসচিব এই ধারণা নিতে বাধ্য হয়েছেন যে দুয়ারে সরকার ক্যাম্প ছাড়া লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন পত্র গ্রহণ করা হবে না । মূলত দুয়ারে সরকারকে রাজনৈতিক প্রভাব থেকে দূরে রাখার জন্য এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার তার পাশাপাশি এমন বহু জায়গা রয়েছে যেখানে টাকার বিনিময়ে ফর্ম বিলি করা হচ্ছে । তার পাশাপাশি আবেদনপত্র পূরণ করে দেওয়ার জন্য টাকার দাবি করা হচ্ছে ।

এই ঘটনা জানাজানির পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনা মুখ্যসচিব সমস্ত জেলাশাসককে পরামর্শ দেয় যাতে এই ধরনের কাজকর্মে কেউ যুক্ত না থাকতে পারে । সাধারণ গ্রাহকরা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে এই আবেদনপত্র গ্রহণ করতে পারেন । তার পাশাপাশি যাবতীয় সমস্যা তারা সেখানে আধিকারিকদের সাথে মিটিয়ে নিতে পারেন ।আধিকারিকরা সবরকম সাহায্য করবে সাধারণ মানুষকে ।বন্যাকবলিত যে সমস্ত এলাকা গুলি রয়েছে সে সমস্ত এলাকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে সেখানে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হবে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button