এই সময় বন্ধ থাকবে SBI এর সমস্ত অনলাইন পরিষেবা, বন্ধ থাকবে নেট ব্যাঙ্কিং ও Yono ও UPI পরিষেবা!

এই সময় বন্ধ থাকবে SBI এর সমস্ত অনলাইন পরিষেবা, বন্ধ থাকবে নেট ব্যাঙ্কিং ও Yono ও UPI পরিষেবা!

নিজস্ব প্রতিবেদন :- আমরা প্রতিনিয়ত ডিজিটাল মাধ্যম এর উপর নির্ভরশীল হয়ে পড়ছি । একথা অস্বীকার করার কোনো উপায় নেই । আগেকার যুগে ব্যাংকে টাকা তুলতে গেলে বা কোন আর্থিক লেনদেন করতে গেলে সশরীরে উপস্থিত থাকতে হতো ব্যাংকের। সেখানে দেখা যেত লম্বা লাইন। এমনকি কেউ কেউ সেই লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে পড়তো । তাই এই সমস্ত যাবতীয় সমস্যা থেকে সমাধান মিলেছে এখন ।  কারণ বর্তমানে স্মার্টফোনের মাধ্যমে কিন্তু আপনি নেট ব্যাঙ্কিং পরিষেবা উপলব্ধি করতে পারেন বাড়িতে বসেই ।

কিন্তু তবুও মাঝে মধ্যে সেই ডিজিটাল মাধ্যম এর কিছু সমস্যা দেখা দেয় যে সমস্যাগুলো সমাধানের জন্য ব্যাংক কর্তৃপক্ষ বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে থাকে । সম্প্রতি নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যার ফলে বিভ্রান্তির মুখে পড়তে চলেছে কয়েক কোটি গ্রাহক । দ্বিতীয় মহামারীর কবলে যাতে জমায়েত না হয় তার জন্য মানুষ বেছে নিচ্ছেন নেট ব্যাংকিং এর মতন সুবিধাকে । তাই সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে যে নির্দেশিকাতে বলা হয়েছে পুনরায় একদিনের জন্য বন্ধ থাকবে তাদের yono ও yono lite পরিষেবা ।

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে একটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে যেখানে জানানো হয়েছে যে ৬ই আগস্ট রাত্রি ১০:৪৫ থেকে ৭ ই আগস্ট রাত ১: ১ ৫ অব্দি বন্ধ থাকবে yono ও yono lite অ্যাপ্লিকেশনে পরিষেবা । যার ফলে দেশের একাধিক মানুষ আর্থিক লেনদেনে ভোগান্তির শিকার হতে পারেন । কিন্তু আগে থেকেই ধরনের বিজ্ঞপ্তি জারি করার ফলে সেই সংখ্যা অনেক কমে যাবে বলে মনে করছে তারা । তার পাশাপাশি এই ঘটনা নতুন নয় জুলাই মাসে মাসে একদিন দিন বন্ধ ছিল এই ধরনের পরিষেবা । কিন্তু কেন করা হয়েছে সে বিষয়ে প্রশ্ন,

এমনিতে ডিজিনাইজেশনের এই যুগে এসবিআই তথা অনলাইন ব্যাঙ্কিং পরিষেবাগুলির ওপর নির্ভরশীলতা বাড়ছে। বিশেষত করোনা মহামারী পরিস্থিতিতে আর্থিক লেনদেন করার জন্য এটিই সুবিধাজনক বিকল্প হিসেবে বিবেচিত হচ্ছে। সেক্ষেত্রে অনলাইন পরিষেবার মান আরো উন্নত এবং সুরক্ষিত করার জন্য এসবিআই এই সিদ্ধান্ত নিয়েছে।তবে এসবিআই গ্রাহকরা দুটি টোল ফ্রি নম্বরে ১৮০০১১২২১১ এবং ১৮০০৪২৫৩৮০০ কল করে বর্তমান ব্যালেন্স চেক এবং শেষ পাঁচটি লেনদেন সম্পর্কে জানতে পারবেন।


Leave a Reply

Your email address will not be published.