মাসিকের পর ঠিক কতদিন পরে সহবাস করলে সন্তান হয়? জেনে নিন স্বয়ং ডাক্তারের মুখ থেকে! রইল ভিডিও।

মাসিকের পর ঠিক কতদিন পরে সহবাস করলে সন্তান হয়? জেনে নিন স্বয়ং ডাক্তারের মুখ থেকে! রইল ভিডিও।

নিজস্ব প্রতিবেদন :- যে প্রশ্নটা বারবার সকলে মধ্যে থাকে অর্থাৎ নব দম্পতিদের মধ্যে প্রায়ই এই ধরনের প্রশ্ন উঁকি মারে সে প্রশ্নের উত্তর আজকে আপনাদেরকে দিতে চলেছেন । মেয়েদের মা-সিক চ-ক্র এক নিয়মিত সাধারণ বিষয় ।এবং মেয়েরা মায়ের স্বাদ অনুভব করতে পারে মূলত এই মা-সিক চ-ক্র জন্য । প্রতি মাসে চার দিনের এই যাত্রাতে শ-রীর থেকে বের হয়ে কিছু ব-র্জ্য প-দার্থ ।এর ফলে প্র-চন্ড পরিমানে ত-লপে-টে ব্য-থা শুরু হয় ।

এই য-ন্ত্রণা শুধুমাত্র একমাত্র মেয়েরাই বুঝতে পারবেন । কিন্তু তবুও এমন কিছু বিষয় থাকে যেগু-লি এর আগে বা পরে করলে প্র-ভাব ফেলতে পারে অনেক কিছুর উপর সেই বিষয় নিয়ে আজকের এই প্রতিবেদন। যে প্রশ্নটা সকলের মধ্যে দেখা যায় সেটি হল যে মা-সিক হবার ঠিক কতদিন পর স-ঙ্গম করলে বা স-হবাস করলে সন্তান ধারণ হয় । আগেকার যুগে অনেকেরই এই তথ্য অজানা ছিল । কিন্তু বিজ্ঞানের এই অগ্রগতির ফলে অন্ধকার কাটিয়ে আলোর মধ্যে এসেছে প্রচুর মানুষ ।

এবং প্রতিনিয়ত সংখ্যা বাড়ছে । তাই এই ধরনের প্রশ্ন কোন ল-জ্জাকর প-রিস্থিতি সৃষ্টি করে না বরং সচেতনতা যুক্ত মানুষের পরিচয় প্রদান করে । মেয়েদের ঋ-তুচ-ক্র বা মা-সিক চ-ক্রের চার ধরনের পর্যায়ে দেখা যায় অর্থাৎ ৪ ধরনের সা’দা স্রা’ব লক্ষ্য করা যায় । প্রথম পর্যায়ে অর্থাৎ যে মুহূর্তে আপনার যো-নিপ-থের অর্থাৎ মেয়েদের যোনিপথে শুকনো থাকবে সেটাকে বলা হয় প্রথম পর্যায়ে । সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষ-মতার প্রায় শূন্যের কাছাকাছি । এরপর আসে দ্বিতীয় পর্যায়ে।

এই দ্বিতীয় পর্যায়ে আপনার যোনিপথ ভেজা অবস্থায় থাকবে কিন্তু সা-দা স্রা-ব কে আপনি হাত দিয়ে অনুভব করতে পারবেন না । সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষমতা ১% একটু বেশি । তৃতীয় পর্যায়ে আপনি এই সা-দা স্রা-ব কে হাতের মধ্যে নিতে পারবেন অর্থাৎ দুই আঙ্গুলে আপনি বহন করতে পারবেন এবং এটি অনেকটা আঠালো থকথকে হয়ে থাকে । এই অবস্থায় সন্তান ধারণ ক্ষমতা অনেকটা বেশি প্রায় ১০ শতাংশের কাছাকাছি।

এরপরের যে অবস্থা অর্থাৎ যে অবস্থাতে আপনি সা-দা স্রা-বকে দুই আঙ্গুলের মধ্যে নিয়ে ট্রেনে বড় করতে পারবেন তবুও ভেঙ্গে যাবে না সেই পর্যায়ে সন্তান ধারণ ক্ষমতা সবথেকে বেশি । প্রায় ৩০ শতাংশের কাছাকাছি । তাই তৃতীয় পর্যায় শুরু হবার দিন থেকে চতুর্থ পর্যায় শেষ হবার দিন পর্যন্ত আপনি চেষ্টা করতে পারেন । সন্তানধারণ হতে পারে এই সময়ে । তার পাশাপাশি চতুর্থ পর্যায় শেষ হওয়ার পরও আর তিনদিন চেষ্টা করে যেতে পারেন ।


Leave a Reply

Your email address will not be published.