নিউজপশ্চিমবঙ্গ

বদলে গেল সাধারণ মানুষের জন্য রেশনের এই নিয়ম, জেনে নিন সকলে!

নিজস্ব প্রতিবেদন :- দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে পড়েছে এ রেশন ব্যবস্থা । সেই আলাউদ্দিন খিলজী সময়কাল থেকে বাজারে রেশন ব্যবস্থা । সময়ের সাথে সাথে বিভিন্ন নিয়মের পরিবর্তন ঘটেছে । এর ফলে মানুষ জাতি উপকৃত হয় সে বিষয়ে নজর রাখছে কেন্দ্র এবং রাজ্য সরকার । সম্প্রতি কেন্দ্রে তরফ থেকে এক দেশ এক রেশন নামে একটি প্রকল্পের সূচনা করা হয়েছে

এবং এই প্রকল্পের মাধ্যমে প্রতিটি ভারতবাসীর কাছে একট রেশন কার্ড থাকবে যার মাধ্যমে তারা দেশের যেকোনো প্রান্ত থেকে তুলতে পারবেন। যাতে তাদেরকে কখনো অভাব-অনটনের ভোগ দেওয়া হয় মূলত শ্রমিকদের জন্য কি ধরনের ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার । অন্যান্য গুরুত্বপূর্ণ নথিপত্র মধ্যে রেশন কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ একটি । এর মধ্যে কোন নতুন কিছু তৈরি করতে গেলে বা স্কুল কলেজে এডমিশন নিতে গেলে এখন রেশন কার্ডের দরকার পড়ছে তার পাশাপাশি আপনার পরিচয় পত্র ।

কারণএটা রাজ্য সরকার দিয়ে থাকে। অর্থাৎ আপনি কোন রাজ্যে বসবাস করছেন সেই রাজ্য থেকে আপনি পেয়ে যাবেন আপনার রেশন কার্ড । যার ফলে এটি আপনার পরিচয় পত্র হিসেবেও কাজ করবে । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে বাড়ির ঠিকানা পরিবর্তন করা হয়েছে । যার ফলে রেশন কার্ডের ঠিকানা পরিবর্তন করা অবশ্যই দরকার । কিভাবে একটি বাড়িতে বসে মোবাইলে করবেন তাদের আপনাদেরকে আজকের প্রতিবেদন এর মাধ্যমে ।

১) প্রথমেই আপনাকে পিডিএস পোর্টাল ( www.pdsportal.nic.in ) এ গিয়ে আপনার নির্দিষ্ট রাজ্যের লিস্ট দেখতে পেয়ে যাবেন। সেখানে আপনার রাজ্য সিলেক্ট করুন এরপর নতুন পেজ খুলে যাবে।

২) ঠিকানা পরিবর্তনের জন্য প্রথমে আপনাকে মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে । তারপর যে সমস্ত তথ্য আপনার কাছ থেকে চেয়ে নেওয়া হবে সেই সমস্ত তথ্য গুলি প্রদান করে সাবমিট করলেই ঠিকানা পরিবর্তন হয়ে যাবে । তবে বিশেষ কিছুর মধ্যেই ডকুমেন্টস আপনার কাছে রাখা দরকার যেমন ধরুন।

১) তিনটি পাসপোর্ট সাইজের ছবি।

২) আপনার যদি নিজস্ব বাড়ি থাকে তাহলে লেটেস্ট টেকস্পেট রিসিপ্ট দিতে হবে।

৩) ভাড়া বাড়িতে থাকলে ভাড়ার রসিদ ব্যাবহার করতে পারেন।

৪) ঠিকানার প্রমাণপত্র।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button