নিউজপশ্চিমবঙ্গ

স্বাস্থ্য সাথী কার্ড এর নতুন ফর্ম ফিলাপ, কি কি জেরক্স লাগবে, কত দিনে কার্ড হাতে পাবেন, জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে আর কয়েকটা দিনের অপেক্ষা তারপরে রাজ্য জুড়ে শুরু হতে চলেছে দ্বিতীয় পর্যায়ে দুয়ারে সরকার ক্যাম্প এবং এই দুয়ারে সরকার ক্যাম্পেইন সবথেকে গুরুত্বপূর্ণ যে প্রকল্পটি সেটি হল লক্ষী ভান্ডার প্রকল্প । লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন করার জন্য অবশ্যই আপনাকে স্বাস্থ্য সাথী কার্ড থাকতে হবে । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে রাজ্যের এমন বহু মানুষ রয়েছে যাদের এখন অব্দি কোন বিশেষ কারণে স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করা হয়নি ।

তাহলে তারা কি আবেদন করতে পারবে না তারা? অবশ্যই আবেদন করতে পারবে । তবে তাদেরকে দুয়ারের সরকার ক্যাম্পে গিয়ে স্বাস্থ্য সাথী কার্ড এর আবেদনপত্রটি জমা করতে হবে সর্বপ্রথম । দুয়ারের সরকার ক্যাম্পে গিয়ে স্বাস্থ্য সাথী কার্ড টি আপনারা সংগ্রহ করুন । আবেদনপত্র সংগ্রহ করুন তারপরে সে আবেদনপত্রটি হাতে পাওয়ার পর উপরের ডান দিকে দেখবেন লেখা আছে এপ্লিকেশন নাম্বার । সে জায়গায় আপনার করণীয় কিছু নেই ।

এখানে যে আধিকারিক আপনার আবেদনপত্র জমা নেবে সেই আধিকারিক এই ধরনের লেখাটা লিখবে । এরপর আপনার কাছে জানতে চাওয়া হবে যে আপনি কোন কাস্টের । তার পাশাপাশি আপনি কোন কাজ করেন কিনা আপনার বাড়ির ঠিকানা গ্রামে থাকলে কোন গ্রামে ইত্যাদি যাবতীয় তথ্য । নিচে একটা টেবিল দেওয়া আছে সেখানে আপনি পরিবারের মহিলার নাম লিখতে পারেন সর্বপ্রথম । তার সাথে সাথে লিখতে হবে তার জন্ম তারিখ রেশন কার্ডের নাম্বার এবং তার নিচে পরিবারের সকল সদস্যের নাম লিখে একই পদ্ধতিতে জন্ম তারিখ এবং রেশন কার্ডের নাম্বার লিখে দিতে হবে ।

এরপর সে আবেদনপত্রের সাথে অতি অবশ্যই আপনাকে সাথে করে নিয়ে যেতে হবে রেশন কার্ড আধার কার্ড কিংবা ভোটার কার্ড এর জেরক্স এবং আপনার যদি কাস্ট সার্টিফিকেট থেকে থাকে তাহলে অতি অবশ্যই তার জেরক্স নিয়ে যেতে হবে । সাথে নিয়ে যেতে হবে পাসপোর্ট সাইজের বেশ কয়েকটি ছবি এবং এই আবেদন পত্র পূরণ করার পর জমা দিতে হবে দুয়ারে সরকার ক্যাম্পে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button