নিউজ

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য দারুন সুখবর!5 বছরে ছোট লগ্নিকারী বেড়েছে 3 গুন! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-দুর্মূল্যের বাজারে প্রতিনিয়ত বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম । কিন্তু তার সাথে সাথে বাড়ছে কিন্তু বিনিয়োগ এর সংখ্যা । একদমই ঠিক শুনেছেন বর্তমানে ভারতে যে সমস্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোর রয়েছে সেখানে কিন্তু বিনিয়োগকারী এবং বিনিয়োগের পরিমাণ পাল্লা দিয়ে বাড়ছে ।

Loading...

শুধুমাত্র ধীরগতিতে বাড়ছে এমনটা বললে খুব ভুল বরং গত বছরের তুলনায় এই বছরের প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বিনিয়োগকারী সংখ্যা এবং বিনিয়োগের পরিমাণ ।এই বিনিয়োগের পিছনে যেমন শেয়ারবাজার রয়েছে ঠিক তেমনি রয়েছে ছোট-বড় বিভিন্ন সংস্থার বিনিয়োগ যাদের বছরে দুই লক্ষ বা তার বেশি টাকা বিনিয়োগ করা হয় ।

Loading...

2016 সালের নভেম্বর মাসে বিমুদ্রাকরণের পর ওই বছর ডিসেম্বর মাসে মিউচুয়াল ফান্ডগুলির তত্ত্বাবধানে মোট আর্থিক সম্পত্তির পরিমাণ ছিল 16.46 লক্ষ কোটি টাকা। গত ডিসেম্বরের শেষ ওই সম্পত্তি বেড়ে হয়েছে 37.73 লক্ষ কোটি টাকা! মিউচুয়াল ফান্ডগুলির শীর্ষ সংগঠন অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়া (অ্যামফি) এই তথ্য জানিয়েছে।

Loading...

পরিসংখ্যান অনুযায়ী, 2011 সালে ডিসেম্বর মাসের শেষে মিউচুয়াল ফান্ডগুলির অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট ছিল 6.11 লক্ষ কোটি টাকা। সেখান থেকে ওই পরিমাণ গত মাসের শেষে ছ’গুণের বেশি বেড়ে হয়েছে 37.73 লক্ষ কোটি টাকা। 2016 সালের ডিসেম্বর মাসের শেষে দেশের ৪৩টি মিউচুয়াল ফান্ড সংস্থায় মোট লগ্নিকারীর সংখ্যা ছিল প্রায় 5.3 কোটি।

Loading...

সেই সংখ্যা গত মাসে শেষে বেড়ে দাঁড়িয়েছে 12.02 কোটি অর্থাৎ দ্বিগুণেরও বেশি!পাশাপাশি এ ছবিতেও বাড়ছে বিনিয়োগের পরিমাণ মানুষ লিটল ফান্ডের সুযোগ-সুবিধা বুঝতে পেরেছে বলেই প্রতিনিয়ত বাড়িয়ে চলেছে বিনিয়োগের সংখ্যা এবং মূল্য।

Loading...

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button