কোভিড ভ্যাকসিনের জন্য ফোনের মাধ্যমেই কিভাবে নাম নথিভুক্ত করবেন, দেখুন অনলাইন পদ্ধতি!

কোভিড ভ্যাকসিনের জন্য ফোনের মাধ্যমেই কিভাবে নাম নথিভুক্ত করবেন, দেখুন অনলাইন পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- দেশের অর্থনৈতিক অবস্থা ভে-ঙে প-ড়ার পেছনে মূলত যে কারণটি প্রধান সেটি হল ক-রোনা ভা-ইরাস । একদম ঠিক আমি আপনি প্রত্যেকে জানি যে গত বছর থেকে শুরু করে এখনও অবধি তার প্রভাব লক্ষ্য করা যাচ্ছে যার ফলে একের পর এক বন্ধ হয়ে গেছে গুরুত্বপূর্ণ সব পরিষেবাগুলি যেমন বাস ট্রেন স্কুল-কলেজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইত্যাদি গু-লি । কিন্তু সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ভ্যাকসিন নিয়ে এই সমস্ত পরিষেবাগু-লি আবার ফিরে পেতে পারে মানুষ । আমরা দেখেছি যে নিকটবর্তী বিভিন্ন সেন্টারে বা স্বাস্থ্য কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

কিন্তু সেখানে জা-লি-য়াতির ঘটনা উঠে আসছে সামনে অর্থাৎ লাইনে না দাঁড়িয়ে আগে থেকে পরিচিতির মাধ্যমে ভিতরে প্রবেশ করে নিয়ে চলে আস ছে । এই ধরনের ঘটনা উঠে আসছে । কিন্তু যে বিষয়টি কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার মিলিতভাবে করেছে । সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তারা একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছে যে ওয়েবসাইটের নাম কো উইন এবং এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে নেবার জন্য দিনক্ষণ ঠিক করতে পারবেন ।

যার ফলে আপনাকে বেশি ভিড় ঠেলে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না কিন্তু কীভাবে করবেন তা জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে । প্রথমে আপনাকে কোয়্যুইন অফিশিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে । তারপর সেখানে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এবং রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে একটি বৈধ নাম্বার প্রদান করতে হবে । সেই নাম্বারে একটা ওটিপি আসবে । ওটিপি দেওয়ার পর আপনি কোন ওয়েবসাইটে নিজেকে রেজিস্ট্রেশন করলেন এরপর রেজিস্ট্রেশন ফর সেলফ নামক একটি অপশন থাকবে সেখানে ক্লিক করতে হবে ।

সেখানে ক্লিক করলে আপনার কাছ থেকে আধার কার্ডের নাম্বার আপনার বয়স ইত্যাদি চাওয়া হতে পারে বা চাওয়া হবে । সেগু-লি প্রদান করার পর আপনাকে সার্চ বলল অপশনে ক্লিক করতে হবে । সেখানে ক্লিক করলে আপনার নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রের নাম আপনার স্ক্রিনে ভেসে আসবে । তার মাধ্যমে আপনি জানতে পারবেন যে কোন দিন ভ্যাকসিন এর স্লট ফাঁকা রয়েছে। এবং আপনি আপনার পছন্দের দিন মতন সেটি বুক করতে পারেন ।যার ফলে আপনাকে আর লাইনে দাঁড়াতে হবে না । সোজা স্বাস্থ্যকেন্দ্র তে গিয়ে সিরিয়াল নাম্বার দেখে ভ্যাকসিন নিতে পারবেন আপনি ।


Leave a Reply

Your email address will not be published.