নিউজভিডিওরান্নাবান্না ও রেসিপি

গ্রামের ঠাকুমার কায়দায় বাড়িতেই “থানকুনি কলার ভর্তা” এই বিশেষ পদ্ধতিতে রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইল পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- আপনারা এর আগে বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে জানতে পেরেছিলেন যে কিভাবে ভর্তা তৈরি করা যেতে পারে । বরবটির ভর্তা তৈরি করা দেখেছেন আপনারা তার পাশাপাশি দেখেছেন আলুর ভর্তা তৈরি করা । তবে আজকে যে ভর্তার কথা বলতে চলেছি সেটি অতিসাধারণ এবং এর জন্য কোন রকম কোন গ্যাস এর প্রয়োজন পড়বে না । আসুন দেখে নেব কি এই পদ্ধতি ।

আজকে আপনাদের এই প্রতিবেদনে থানকুনি পাতার ভর্তা কিভাবে তৈরি করতে হয় সেটা জানাবো । এই থানকুনি পাতার ভর্তা খেতে অত্যন্ত সুস্বাদু হয় । তার পাশাপাশি আমরা জানি পেটের যাবতীয় সমস্যার জন্য থানকুনি পাতা ব্যবহার করা হয় ওষুধপত্র তৈরিতেও থানকুনি পাতার ব্যবহার রয়েছে বহু পুরনো । যদি আপনার কোন কারণে পেটে সমস্যা দেখা যায় তাহলে কিন্তু আপনি থানকুনি পাতা ব্যবহার করতে পারেন ।

বিশেষ করে গ্রামে-গঞ্জে এ ধরনের টোটকা দেখা যায় খুব সহজে কিভাবে থানকুনি পাতার ভর্তা তৈরি করা যেতে পারে । এটি তৈরি করার জন্য প্রথমে আপনাকে পাত্রে কিছুটা পরিমাণ নুন নিয়ে নিতে হবে । এবং তার মধ্যে গুঁড়ো করে দিতে হবে শুকনো লঙ্কার । নুন এবং শুকনো লঙ্কা গুঁড়ো করার পর তার মধ্যে দিতে হবে এক বাটি পেঁয়াজ । তারপর হাতের সাহায্যে ভালো করে মেখে নিতে হবে সমস্ত উপকরণ গুলি কে ।

তারপ্র তার মধ্যে দিতে হবে এক চামচ পরিমাণ সরষের তেল । সরষের তেল দিয়ে সমস্ত উপকরণ গু-লি পুনরায় ভালো করে মেখে নিতে হবে। তারপর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ভালো করে ধুয়ে রাখা ছোট ছোট অংশ কেটে রাখা থানকুনি পাতা । এরপর থানকুনি পাতার সাথে সমস্ত উপকরণ কে বেশ ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়েছে ভর্তা আপনি ভাতের সাথে পরিবেশন করতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button